বীমায় নিজ কোম্পা‌নির এত জয়গান কেন

শিপন ভূইয়া: বর্তমানে বে‌শিরভাগ বীমা ক‌র্মীরা বীমা পণ্য বি‌ক্রির সময় বীমার গুরুত্বের চেয়েও বে‌শি গুরুত্ব দেয় তার নিজ কোম্পা‌নির গুণকির্তন ক‌রতে। গ্রাহকের প্রয়োজন অনুসারে বীমা পণ‌্য বিক্রয় করবে না‌কি গ্রাহকের কাছে কোম্পা‌নি বিক্রয় করবে তা বর্তমানে  প্রায় বোঝা মুশ‌কিল।

একজন বীমা ক‌র্মী মাঠ পর্যায়ের গ্রাহকের কাছে যখন বীমা পণ‌্য বিক্রয় করতে যাবে তখন সে বীমার গুরুত্ব এবং গ্রাহকের চা‌হিদা অনুযায়ী সে বীমার প‌লি‌সি নিয়ে কথা বলবে এটাই স্বাভা‌বিক। কিন্তু বর্তমানে মাঠ পর্যায়ে এর বিপ‌রীতটা লক্ষ করা যায়।

অনেক কোম্পা‌নির এজেন্টরা গ্রাহকের কাছে অন‌্য কোম্পা‌নির দোষ ত্রু‌টি তুলে ধরে  তার নিজ কোম্পা‌নি বেস্ট এটা প্রমাণ করতেই ব‌্যস্ত থাকে। ফলে গ্রাহক বিভ্রান্তিতে পড়ে। দিন শেষে গ্রাহকের কাছে বীমা সেক্টর নিয়ে নেগেটিভ ধারনা তৈ‌রি হয়।

কোন ব‌্যাং‌কারকে কখনো বলতে শুনবেন না যে, আমার ব‌্যাংক সেরা বা আমরাই প্রযুক্তিতে সেরা! আমরাই একমাত্র প্রযু‌ক্তি‌নির্ভর প্রতিষ্ঠান। সব ব‌্যাংককে আমাদের অনুকরণ করা উচিত। -ইত‌্যা‌দি ইত‌্যা‌দি।

আসলে আধুনিক প্রযু‌ক্তি ব‌্যবহার হলো গ্রাহক সেবায় সময়ের দা‌বি। গ্রাহকের কাছে বীমার গুরুত্ব তুলে ধরতে হবে কিন্তু নিজ কোম্পা‌নির জয়গান নয়। গ্রাহক সেবা প্রা‌প্তির মাধ‌্যমে গ্রাহক নিজেই মূল‌্যায়ন করবে কোন বীমা কোম্পা‌নি বেস্ট।