মালয়েশিয়ায় মৃত্যু দাবি নিয়ে প্রতারণাবীমা কর্মকর্তাকে দোররা


Published: 2017-03-23 15:36:34 BdST

ইন্টারন্যাশনাল ডেস্ক: বীমা প্রতারণার সঙ্গে জড়িত থাকায় মালয়েশিয়ার তাকাফুল কোম্পানির একজন কর্মকর্তাকে ৩ মাসের জেলসহ বেতের সাত দোররা শাস্তি প্রদান করা হয়েছে। তিনি সড়ক দুর্ঘটনায় নিহত এক দম্পত্তির মৃত্যু দাবির ৮ লাখ ৫ হাজার রিংগিট (১ লাখ ৮১ হাজার মার্কিন ডলার) প্রতারণার সঙ্গে জড়িত।  

দণ্ডপ্রাপ্ত ওই বীমা কর্মকর্তার নাম এইডি সাউক্রি ইয়াহিয়া। তিনি তাকাফুল মালয়েশিয়ার কুয়ানতান শাখার বিজনেজ ম্যানেজার। ৪৩ বছর বয়সী ইয়াহিয়া’র বিরুদ্ধে আনিত দু’টি অভিযোগ প্রমাণিত হওয়ায় ম্যাজিস্ট্রেট নূর জাইহান মোহাম্মদ আলী এই দণ্ডাদেশ দেন।

ঘটনার বর্ণনায় ইন্স্যুরেন্স বিজনেস'র প্রতিবেদনে বলা হয়েছে, গত ২২ জানুয়ারি মালয়েশিয়ার পাহাং রাজ্যের রমপিনের নিকটবর্তী জালান কুয়ানতান-জোহর বাহরুতে সড়ক দুর্ঘটনায় নিহত হন ৪৯ বছর বয়সী মোহাম্মদ শাফিয়ি নাহ ও তার স্ত্রী নুরহাজাইম আব্দ ওয়াহাব (৪৭) ।

তাকাফুল মালয়েশিয়া খ্যাত দেশটির দ্বিতীয় বৃহৎ তাকাফুল কোম্পানি সায়ারিকাত তাকাফুল মালয়েশিয়া বারহাদ-এ তাদের উভয়ের বীমা করা ছিল। ২০১৩ সালে প্রতিষ্ঠিত ওই কোম্পানির বিজনেজ ম্যানেজার ছিলেন দণ্ডপ্রাপ্ত ইয়াহিয়া। তিনি ওই দম্পত্তির মৃত্যু দাবি নিয়ে প্রতারণায় জড়িত ছিলেন বলে স্বীকার করেছেন।

প্রথম অভিযোগের স্বীকারোক্তিতে ইয়াহিয়া জানিয়েছেন, মোহাম্মদ শাফিয়ি নাহ’র মৃত্যু দাবির ৪ লাখ ২ হাজার ৫০০ রিংগিট প্রতারণার মাধ্যমে তার মালিকানাধীন টিএম অ্যাসেট ম্যানেজমেন্ট’র অ্যাকাউন্টে পাঠিয়েছেন।   

দ্বিতীয় ঘটনাতেও একই ধরণের অপরাধ করেছেন বলে স্বীকার করেছেন ইয়াহিয়া। দুর্ঘটনায় নিহত মোহাম্মদ শাফিয়ি’র স্ত্রী নুরহাজাইম আব্দ ওয়াহাবের মৃত্যু দাবির টাকা তার অ্যাকাউন্টে স্থানান্তর করেন। এক্ষেত্রে বীমা কোম্পানিও অর্থ স্থানান্তরে বিভ্রান্ত হয়েছে বলে জানানো হয়েছে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com