শনিবার , ১১ আশ্বিন, ১৪২৭ , ২৬ সেপ্টেম্বর, ২০২০

পরিবেশ দূষণ রোধে ভারতের বীমাখাতে নতুন উদ্যোগ


Published: 2020-08-26 17:35:38 BdST

ইন্টারন্যাশনাল ডেস্ক: পরিবেশ দূষণ রোধে নতুন উদ্যোগ গ্রহণ করেছে ভারতের বীমাখাত। এখন থেকে গাড়ির বীমা নবায়ন করতে পলিউশন আন্ডার কন্ট্রোল বা পিইউসি সনদ গ্রহণ বীমা কোম্পানিগুলোর জন্য বাধ্যতামূলক করেছে দেশটির বীমাখাতের নিয়ন্ত্রক সংস্থা।

এরইমধ্যে এ সংক্রান্ত একটি নির্দেশিকা জারি করেছে ইন্স্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অব ইন্ডিয়া। সকল যানবাহনের পিইউসি সার্টিফিকেট আছে কি না, সেই বিষয়টি নিশ্চিত করতে বলা হয়েছে ওই নির্দেশিকায়। স্থানীয় সংবাদমাধ্যম এ খবর দিয়েছে।

বছর তিনেক আগে দূষণ পরীক্ষার পর পলিউশন আন্ডার কন্ট্রোল বা পিইউসি সনদ গ্রহণ বাধ্যতামূলক করার কথা বলেছিল জাতীয় পরিবেশ আদালত। ২০১৭ সালের আগস্ট মাসে সুপ্রিম কোর্টের নির্দেশেও বীমা কোম্পানিগুলোকে এ ব্যাপারে নির্দেশ দেয়া হয়।

সুপ্রিম কোর্টের নির্দেশে ২০১৮ সালের জুলাই মাসে প্রথমবার আইআরডিএআই সকল বীমা কোম্পানিকে এই মর্মে নির্দেশিকা পাঠায়। সে হিসেবে এই নিয়ে দ্বিতীয়বার একই ধরনের নির্দেশিকা বীমা কোম্পানিগুলোর সিইও এবং সিএমডি’দের উদ্দেশে পাঠিয়েছে কর্তৃপক্ষ।

২০১৯ সালে ভারতে নতুন মোটর ভেহিকল অ্যাক্ট পাশ হয়। সংশোধিত মোটর ভেহিকল অ্যাক্টে পিইউসি নিয়ম না মানার জন্য ১০ হাজার টাকা আর্থিক জরিমান ধার্য্য করা হয়। পরিবেশ বিষয়ক এই সনদ দেশটির সকল যানবাহনের জন্য বাধ্যতামূলক।

গাড়ি থেকে নির্গত কার্বন মনোক্সাইড এবং হাইড্রোকার্বনের মতো দূষণ সৃষ্টিকারী উপাদানের মাত্রার তদারকির জন্য এই সনদ ব্যবহার করা হয়। গাড়ির সফল পিইউসি পরীক্ষার পর গাড়ির মালিককে একটি সনদ দেয়া হয়, যা বৈধতা থাকে ছয় মাস।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com