শনিবার , ১৪ অগ্রহায়ণ, ১৪২৭ , ২৮ নভেম্বর, ২০২০

ধর্ষণ বীমা চালু!


Published: 2017-08-20 09:21:25 BdST

ইন্টারন্যাশনাল ডেস্ক: জরুরি নয় এমন গর্ভপাতের জন্য বর্তমান স্বাস্থ্য বীমার আওতায় কাভারেজ পাওয়া যাবে না। এজন্য অতিরিক্ত প্রিমিয়াম গুণতে হবে। এমন একটি আইন করতে যাচ্ছে টেক্সাসের আইন প্রণেতারা। সমালোচকরা এটিকে অভিহিত করছেন ধর্ষণ বীমা নামে। কিন্তু টেক্সাস গভর্নর বিলটিকে স্বাগত জানিয়েছেন।

হাউজ বিল ২১৪ নামে এই বিলটি সম্প্রতি অনুমোদন দিয়েছে সিনেট। ২০-১০ ভোটে এটি পাস হয়েছে। বিশেষ বিধানিক অধিবেশনে এবার গর্ভপাত সম্পর্কিত ৩টি বিল অগ্রাধিকার পেয়েছে। খুব শিগগিরই বিলটি আইনে পরিণত হতে যাচ্ছে বলে জানিয়েছে টেক্সাস গভর্নর অফিস।

বিলটিতে ঐচ্ছিক গর্ভপাতের জন্য বীমা সেবা দিতে সরকারি ও বেসরকারি স্বাস্থ্য বীমা কোম্পানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। ভ্রূণের অস্বাভাবিকতা, ধর্ষণ বা ব্যভিচারজনিত গর্ভপাতের ক্ষেত্রেও অতিরিক্ত প্রিমিয়াম দিতে হবে। একারণে সমালোচকরা একটাকে ধর্ষণ বীমা বলছেন।

গাটম্যাচার ডট ওআরজি থেকে প্রকাশিত একটি প্রতিবেদন অনুযায়ী, এরইমধ্যে ইডাহো, ইন্ডিয়ানা, কানসাস, কেনটাকি, মিশিগান, মিসৌরি, নেব্রাস্কা, নর্থ ডাকোটা, ওকলাহোমা এবং উটাহের মত রাজ্যগুলোতে বীমা পলিসির সুবিধা নিয়ে গর্ভপাত নিষিদ্ধ করা হয়েছে।

আমেরিকান সিভিল লিবার্টিস ইউনিয়ন এবং অন্য কয়েকটি সংগঠন বিলের বিরোধীতা করছে। গাটম্যাচার ইনস্টিটিউট অনুসারে, হাউজ বিল ২১৪'র অনুমোদন অপ্রত্যাশিত, তবে নতুন কিছু নেই; ২৫টি রাজ্য আছে যেখানে অ্যাফর্ডেবল কেয়ার অ্যাক্টের অংশ হিসেবে স্বাস্থ্য বীমার আওতায় গর্ভপাত কভারেজের ওপর নিষেধাজ্ঞা রয়েছে।

বিলের বিরোধীদের একজন সিনেটর সিলভিয়া গার্সিয়া বলেন, কোনও নারীই গর্ভপাতের পরিকল্পনা করে না এবং নিশ্চিতভাবেই কেউ ধর্ষণের পরিকল্পনা করতে পারে না, কোনও নারীই তার নিজের পরিবারের কারো কাছে যৌন নির্যাতনের শিকার হওয়ার পরিকল্পনা করতে পারে না। এই বিল নারীদেরকে ব্যভিচার ও ধর্ষণের বিরুদ্ধে বীমা কিনতে বাধ্য করবে, যুক্ত করেন সিলভিয়া।

তবে টেক্সাস গভর্নর গ্রেগ অ্যাবট এক বিবৃতিতে বলেছেন, টেক্সাসের মূলনীতিতে দৃঢ় বিশ্বাসী হিসেবে এই আইনে স্বাক্ষর করতে পেরে আমি গর্বিত। অনাগত একটি শিশুর জীবন শেষ করতে টেক্সাসবাসীকে আর কোন অর্থের যোগান দিতে হবে না, এই আইন সেটা নিশ্চিত করবে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com