যোগ্যতা নেই তারপরও অরুণ কুমারকে আইডিআরএ'র অনুমোদন


Published: 2019-09-09 15:38:02 BdST

নিজস্ব প্রতিবেদক: মূখ্য নির্বাহী কর্মকর্তা হওয়ার শিক্ষাগত যোগ্যতা নেই অরুণ কুমার সাহা’র। এরপরও তাকে ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স কোম্পানির শীর্ষ এ পদে নিয়োগের অনুমোদন দিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । আইন অম্যান্য করে এ নিয়োগ দেয়ায় বীমা খাতের এ নিয়ন্ত্রক সংস্থার কর্মকাণ্ডের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন উঠেছে।

খাত সংশ্লিষ্টদের মতে, বীমা কোম্পানির মূখ্য নির্বাহী কর্মকর্তাদের যোগ্যতার বিষয়ে সুষ্পষ্ট বিধিমালা রয়েছে। সে অনুসারে যোগ্যতা যাচাই বাছাই করে মূখ্য নির্বাহী নিয়োগের পূর্ব অনুমোদন দেয়ার দায়িত্ব নিয়ন্ত্রক সংস্থার। এ অবস্থায় কোন ব্যক্তি যোগ্যতার শর্ত পূরণ না করে নিয়োগ পেলে তা সংস্থাটির স্বচ্ছতা নিয়ে প্রশ্নের সৃষ্টি করবে। এতে খাতটিতে দুর্নীতি ও অনিয়ম বাড়বে। যা হবে বর্তমান সরকারের জিরো টলারেন্স নীতির অন্তরায়।

অনুসন্ধানে জানা গেছে, অরুণ কুমার সাহা মূখ্য নির্বাহী কর্মকর্তা হিসেবে প্রথম অনুমোদন পান ২০১৩ সালের ২০ আগস্ট। এরপরে তাকে অনুমোদন দেয়া হয় ২০১৭ সালের ৯ জানুয়ারি। ২০১৯ সালের ৩১ আগস্ট দ্বিতীয় দফার মেয়াদ শেষ হওয়ায় তার নিয়োগ নবায়নের জন্য আবারো আবেদন করা হয়েছে।  

তথ্য অনুসারে, ১৯৭৩ সালে চাঁদপুর কলেজ থেকে বিএসসি পাস করেছেন অরুণ কুমার সাহা। তিনি তৃতীয় বিভাগে দু’বছর মেয়াদী এ ডিগ্রি অর্জন করেন। আর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে গণিতে এমএসসি ডিগ্রি অর্জন করেন ১৯৭৫ সালে। প্রথম বিভাগে তিনি এ ডিগ্রি অর্জন করেন।  

এর আগে ১৯৭১ সালে চাঁদপুর কলেজ থেকে প্রথম বিভাগে এইচএসসি পাস করেন এবং হাজিগঞ্জ হাইস্কুল থেকে দ্বিতীয় বিভাগে এসএসসি পাস করেন ১৯৬৯ সালে। বাংলাদেশ ইন্স্যুরেন্স একাডেমি থেকে এবিআইএ ডিগ্রিও অর্জন করেছেন অরুণ কুমার সাহা।

মূখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগ ও অপসারণ প্রবিধানমালা, ২০১২ এর ৩(ক)’র বিধান অনুসারে, কোন ব্যক্তির কোন বীমা কোম্পানির মূখ্য নির্বাহী কর্মকর্তা হিসেবে নিয়োগলাভের জন্য কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে অন্যূন ৩ বছর মেয়াদী স্নাতক ও এক বছর মেয়াদী স্নাতকোত্তর ডিগ্রি বা ৪ বছর মেয়াদী স্নাতক ও সমমানের ডিগ্রি থাকতে হবে।

এই বিধান অনুসারে, দু’বছর মেয়াদী বিএসসি ডিগ্রিধারী কেউ বীমা কোম্পানির মূখ্য নির্বাহী কর্মকর্তা হওয়ার যোগ্য নয়। অথচ দু’বছর মেয়াদী বিএসসি ডিগ্রিধারী অরুণ কুমার সাহাকে দু’দফা ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স কোম্পানির মূখ্য নির্বাহী কর্মকর্তা হিসেবে নিয়োগের অনুমোদন দিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ।

তথ্য মতে, ২০১৩ সালের ২০ আগস্ট প্রথম দফায় অরুণ কুমার সাহাকে মূখ্য নির্বাহী কর্মকর্তা হিসেবে নিয়োগের অনুমোদন দেয় নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ। ৩ বছরের জন্য এ নিয়োগ দেয়া হয়। এসময় তার মাসিক বেতন নির্ধারণ করা হয় সর্বসাকুল্যে ২ লাখ ৫০ হাজার টাকা এবং চুক্তিতে বর্ণিত অন্যান্য ভাতা।

এরপর ২০১৭ সালের ৯ জানুয়ারি দ্বিতীয় দফায় অরুণ কুমার সাহাকে মূখ্য নির্বাহী কর্মকর্তা হিসেবে নিয়োগের অনুমোদন দেয় আইডিআরএ। ২০১৬ সালের ১ সেপ্টেম্বর থেকে ২০১৯ সালের ৩১ আগস্ট পর্যন্ত এ নিয়োগ দেয়া হয়। এসময় ১ লাখ ২৫ হাজার টাকা বৃদ্ধি করে তার বেতন নির্ধারণ করা হয় ৩ লাখ ৭৫ হাজার টাকা এবং চুক্তিপত্রে বর্ণিত অন্যান্য সুবিধা।

জানা গেছে, দ্বিতীয় দফার মেয়াদ শেষ হওয়ার পর আবারো তাকে মূখ্য নির্বাহী কর্মকর্তা হিসেবে নিয়োগ অনুমোদন দিতে নিয়ন্ত্রক সংস্থায় আবেদন জানিয়েছে ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স কর্তৃপক্ষ। এবারে তার বেতন বাড়ানো হয়েছে ১ লাখ ৫০ হাজার টাকা। অর্থাৎ অন্যান্য ভাতাদি ছাড়াও তার মাসিক বেতন ধরা হয়েছে ৪ লাখ ২৫ হাজার টাকা।

এ বিষয়ে অরুণ কুমার সাহার সাথে যোগাযোগ করা হলে ইন্স্যুরেন্সনিউজবিডি’কে তিনি বলেন, আমি অনার্স করিনি এ কথা গোপন করিনি। আমার যোগ্যতার সকল নথিপত্র আইডিআরএ’কে দেয়া আছে। তারা আমাকে নিয়োগ দিয়েছে এটা আইডিআরএ’র এখতিয়ার, এক্ষেত্রে আমার মন্তব্য করার কিছু নেই।

আইডিআরএ’র সদস্য (আইন) বোরহান উদ্দিন আহমেদ ইন্স্যুরেন্সনিউজবিডি’কে বলেন, নিয়োগ এবং নবায়ন দু’টো বিষয়। মূখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগ ও অপসারণ প্রবিধানমালা, ২০১২ –তে নিয়োগের কথা বলা হয়েছে, নবায়ন নয়। অর্থাৎ এই আইন কার্যকর হওয়ার পর কেউ নিয়োগ পেতে চাইলে তাকে এর সকল শর্ত মেনেই নিয়োগ পেতে হবে।

তবে নিয়োগ নবায়নের ক্ষেত্রে কেউ আগের বিধান অনুসারে নিয়োগ পেলে এখনো সেটাই কার্যকর হবে। কিন্তু আগের বিধান অনুসারে নিয়োগ পাওয়ার পর এখন যদি কেউ অন্যকোন কোম্পানিতে নতুন করে নিয়োগ পেতে চায় তাহলে তাকে নতুন আইনের বিধান মেনেই  নিয়োগ পেতে হবে। এক্ষেত্রে আগের বিধান কার্যকর হবে না।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com