শনিবার , ১১ আশ্বিন, ১৪২৭ , ২৬ সেপ্টেম্বর, ২০২০

নন-লাইফ বীমাখাতউন্নয়ন কর্মকর্তাদের এজেন্টে রূপান্তরে আরেক দফা সময় বাড়লো


Published: 2020-08-31 13:23:15 BdST

নিজস্ব প্রতিবেদক: নন-লাইফ বীমা কোম্পানিগুলোর উন্নয়ন কর্মকর্তাদের এজেন্ট হিসেবে রূপান্তরে আরেক দফা সময় বাড়ানো হয়েছে। চলতি বছরের ১০ ফেব্রুয়ারি জারি করা এ সংক্রান্ত সার্কুলার নং- নন-লাইফ ৭৫/২০২০ আগামী সেপ্টেম্বর পর্যন্ত স্থগিত করা হয়েছে। আজ সোমবার এক চিঠিতে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) এই স্থগিতাদেশ দিয়েছে।  

কর্তৃপক্ষের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেন স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়েছে, উন্নয়ন কর্মকর্তাদের এজেন্ট হিসেবে রূপান্তরের প্রক্রিয়া সম্পন্ন করার স্বার্থে এবং বাংলাদেশ ইন্স্যুোরেন্স এসোসিয়েশনের অনুরোধের প্রেক্ষিতে আইডিআরএ কর্তৃক গত ১০ ফেব্রুয়ারি জারিকৃত সার্কুলার নং- নন-লাইফ ৭৫/২০২০ এর কার্যকারিতা সেপ্টেম্বর, ২০২০ পর্যন্ত স্থগিত করা হলো।

এর আগে বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশন (বিআইএ)’র দাবির প্রেক্ষিতে মে, ২০২০ পর্যন্ত সার্কুলারটির কার্যকারিতা স্থগিত করে নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ। গত ২৩ ফেব্রুয়ারি কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. শফিকুর রহমান পাটোয়ারী স্বাক্ষরিত চিঠিতে এই স্থগিতাদেশ দেয়া হয়। তবে বীমা মালিকদের এই সংগঠন গত ১৯ ফেব্রুয়ারির চিঠিতে সার্কুলারটি ৩০ জুন, ২০২০ পর্যন্ত স্থগিতের দাবি জানিয়েছিল।

পরবর্তীতে ২৯ মে এক চিঠিতে আইডিআরএ’র নন-লাইফ সার্কুলার নং- ৭৫/২০২০ চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত স্থগিতের দাবি জানায় বিআইএ। ওই চিঠিতে বলা হয়, বিরাজমান করোনা ভাইরাসের ভয়াবহতার কারণে বীমাখাতসহ দেশের সকল খাতে স্থবিরতা ও অস্থিরতা বিরাজ করছে। এই প্রতিকূল পরিস্থিতিতে সার্কুলারটি বাস্তবায়নের জন্য যৌক্তিক সময়য়ের প্রয়োজন।

উল্লেখ্য, ১ মার্চ ২০২০ তারিখ থেকে নন-লাইফ বীমা কোম্পানিসমূহে ব্যবসা আহরণের নিমিত্ত সকল উন্নয়ন কর্মকর্তাকে কমিশনের ভিত্তিতে বীমা এজেন্ট হিসেবে পদায়ন করতে হবে- এমন নির্দেশনা দিয়ে গত ১০ ফেব্রুয়ারি সার্কুলার নং-নন-লাইফ ৭৫/২০২০ জারি করে আইডিআরএ।

ওই সার্কুলারে আরো বলা হয়, নন-লাইফ বীমা কোম্পানিগুলো বেতন-ভাতা খাতে নীট প্রিমিয়ামের ১০ শতাংশের বেশি খরচ করতে পারবে না।

এ ছাড়াও বীমা আইন, ২০১০ এর ৫৮(১) ধারা অনুযায়ী নন-লাইফ বীমা কোম্পানির বীমা এজেন্ট ব্যতীত অন্য কারএ কমিশন বা অন্য কোন নামে পারিশ্রমিক বা পারিতোষিক পরিশোধ না করার যে আইন রয়েছে তা যথাযথভাবে প্রতিপালন নিশ্চিত করতে হবে।

এদিকে সার্কুলারটি জারির পর উন্নয়ন কর্মকর্তাদের এজেন্টে পদায়ন করা নিয়ে নন-লাইফ বীমাখাতে আতঙ্কের সৃষ্টি হয়। অনেক কর্মকর্তা সোস্যাল মিডিয়ায় সার্কুলারটি বাতিল করার দাবি জানান। বেশ কিছু কোম্পানির উন্নয়ন বিভাগের কর্মকর্তারা সার্কুলার বাতিলের করণীয় বিষয়ে বৈঠক করে।

সর্বশেষ ২৩ ফেব্রুয়ারি সকালে জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে সার্কুলার নং নন-লাইফ ৭৫/২০২০ বাতিলের দাবি জানান উন্নয়ন কর্মকর্তারা। প্রস্তাবিত জেনারেল ইন্স্যুরেন্স কর্মকর্তা কল্যাণ পরিষদের ব্যানারে এ দাবি জানানো হয়। এরপর একই দাবিতে প্রেসক্লাবের সামনে রাস্তায় মানববন্ধন করে সংগঠনটি।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com