বীমা ডিগ্রিধারীদের জন্য বিশেষ সুযোগ-সুবিধা প্রসঙ্গে


Published: 2019-12-28 16:38:13 BdST

এ কে এম এহসানুল হক, এফসিআইআই: বাংলাদেশ বীমা শিল্পের বীমা ডিগ্রিধারী (Insurance Diploma Holders) এবং দক্ষ জনবলের প্রচণ্ড অভাব রয়েছে। স্বাধীনতার পর দীর্ঘ সময় অতিবাহিত হওয়ার পরও এই খাতে যতটা উন্নয়ন হওয়ার প্রয়োজন ছিল তা সম্ভব হয়নি।  

বীমা শিল্পকে সঠিকভাবে এগিয়ে নিয়ে যেতে হলে এবং এর হাত শক্তিশালী করতে হলে বীমা ডিগ্রিধারী এবং দক্ষ জনবলের কোনো বিকল্প নেই। এর জন্য সুদূরপ্রসারী এবং সুষ্ঠু পরিকল্পনার প্রয়োজন।

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) বীমা ডিগ্রিধারীদের যেমন এসিআইআই, এবিআইএ বিশেষ সুযোগসুবিধা প্রদানের জন্য দেশের বীমা কোম্পানিগুলোকে বিভিন্ন সময় নির্দেশনা দিয়ে আসছে।

কিন্তু দুঃখজনকভাবে উপযুক্ত অনুগমন (Follow-up) বা কার্যকরী ব্যবস্থা গ্রহণ না করার কারণে অধিকাংশ বীমা কোম্পানি এ ব্যাপারে তেমন কোন ফলপ্রসু ব্যবস্থা গ্রহণ করেনি।

উপরে বর্ণিত বীমা ডিগ্রি ছাড়াও এমএএস (Masters of Actuarial Science) ডিগ্রিও বিবেচনার যোগ্যতা বা অধিকার রাখে।

বীমা শিল্পের সাথে সংশ্লিষ্ট সকলের এটা ভুলে গেলে চলবে না যে, বীমার মতো বিশেষায়িত একটি পেশায় দক্ষ জনবল ছাড়া এ খাতের উন্নয়ন সম্ভব নয়।

বর্তমান অবস্থা থেকে উত্তরণ এবং ভবিষ্যতে বীমা শিল্পকে বেগবান এবং সমৃদ্ধশালী করার জন্য বীমা পেশায় নিয়োজিত কর্মচারীদের বীমা বিষয়ে পড়াশোনা এবং ডিগ্রি অর্জনের ব্যাপারে আর্থিক সাহায্য এবং সহযোগিতা প্রদানের মাধ্যমে উৎসাহিত করা প্রতিটি বীমা কোম্পানির দায়িত্ব এবং কর্তব্য।

এ ছাড়াও বর্তমানে এ পেশায় নিয়োজিত বীমা ডিগ্রিধারীদের বিশেষ সুযোগ-সুবিধা যেমন, চাকরিতে পদোন্নতি, বেতন-ভাতা বৃদ্ধির নিশ্চয়তা প্রদান করতে হবে।

প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের মাধ্যমে কেবল বীমা শিক্ষায় শিক্ষিত এবং দক্ষ জনবল তৈরি করা সম্ভব। এরমধ্যেই বীমা শিল্পের ভবিষ্যৎ এবং প্রকৃত মঙ্গল বা কল্যাণ নিহীত আছে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com