মূখ্য নির্বাহী কর্মকর্তা নির্বাচনের যোগ্যতা প্রসঙ্গে


Published: 2020-05-20 12:00:16 BdST

এ কে এম এহসানুল হক, এফসিআইআই: বীমাখাতে কর্মরত বীমা ডিপ্লোমাধারীদের বেলায় মূখ্য নির্বাহী নিয়োগ বা নির্বাচনের বর্তমান নিয়ম শিথিলের প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব দিয়ে অতীতে বিভিন্ন সময় এই পত্রিকায় লেখা বেরিয়েছে।

বর্তমান নিয়মানুযায়ী বিভিন্ন শর্ত পূরণ সাপেক্ষে প্রার্থীকে নূন্যতম পক্ষে তিন বছর মূখ্য নির্বাহীর অব্যাবহিত পূর্ব পদে অর্থাৎ ডেপুটি মূখ্য নির্বাহী হিসেবে চাকরির অভিজ্ঞতা থাকতে হবে।

এই আইন বা নিয়ম বীমা শিল্পে কর্মরত বীমা ডিপ্লোমাধারী বা বীমা পেশায় শিক্ষিত কর্মচারীদের জন্য নিরুৎসাহজনক এবং তাদের পেশাগত অগ্রযাত্রার অন্তরায় বলে সংশ্লিষ্ট সকলের এবং বীমা বিশেষজ্ঞদের অভিমত।

বর্তমান নিয়মের পাশাপাশি বিশেষ করে বীমা ডিপ্লোমাধারী বা বীমা পেশায় শিক্ষিত কর্মচারীদের বেলায় ম্যানেজার বা ডিপার্টমেন্টাল হেড অথবা সমমানের পদে কমপক্ষে ১০ (দশ) বছরের অভিজ্ঞতা সম্পন্ন প্রার্থীকে যোগ্যতা এবং মেধার ভিত্তিতে মূখ্য নির্বাহী পদের জন্য বিবেচনা করা প্রয়োজন।

এ কথা সর্বজন স্বীকৃত যে, বর্তমানে বীমা শিল্পে দক্ষ জনবলের প্রচণ্ড অভাব রয়েছে। আর সেই অভাব পূরণের জন্য উপরোক্ত প্রস্তাবটি বিশেষ বিবেচনার দাবি রাখে।

আশা করি বীমা ‍উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ প্রস্তাবটির যৌক্তিকতা এবং সুফল চিন্তা করে ব্যাপারটি গুরুত্ব সহকারে বিবেচনা করে দেখবেন।

লেখক: জেনারেল সেক্রেটারি, বাংলাদেশ ইন্স্যুরেন্স প্রফেশনালস সোসাইটি (বিআইপিএস) ।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com