মেঘনা লাইফের ২৫ শতাংশ লভ্যাংশ অনুমোদন

নিজস্ব প্রতিবেদক: ২৫ শতাংশ লভ্যাংশ অনুমোদন দিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমাখাতের কোম্পানি মেঘনা লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড। আজ বৃহস্পতিবার কোম্পানির নিজস্ব ভবন “মেঘনা-কর্ণফুলী বীমা ভবন”-এ ২১তম বার্ষিক সাধারণ সভায় এ লভ্যাংশ অনুমোদন দেয়া হয়।

সভায় সমাপ্ত বছর ২০১৬ সালের জন্য শেয়ারহোল্ডারগণের সম্মতিতে ২০ শতাংশ নগদ এবং ৫ শতাংশ বোনসসহ মোট ২৫ শতাংশ লভাংশ অনুমোদন দিয়েছে কোম্পানির পরিচালনা পর্ষদ। এর আগের বছর ২০১৫ সালেও ২০ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস এবং ২০১৪ সালে ১৩ শতাংশ নগদ ও ২০ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি।

২০০৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটাগরিতে অবস্থানরত মেঘনা লাইফের অনুমোদিত মূলধন ৬০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ৩১ কোটি ৯২ লাখ ৬০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ারের পরিমাণ ৩ কোটি ১৯ লাখ ২৫ হাজার ৬৩২টি। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকদের কাছে ১৮.৪৩ শতাংশ, প্রতিষ্ঠানের ২০.২০ শতাংশ এবং সাধারণ জনগণের রয়েছে ৪১.৩৭ শতাংশ শেয়ার।

চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) কোম্পানিটির প্রিমিয়াম আয় বেড়েছে ১০ কোটি ৩৫ লাখ ২০ হাজার টাকা। আর (জানুয়ারি-জুন ১৭) বা প্রথম ৬ মাসে কোম্পানিটির প্রিমিয়াম আয় বেড়েছে ১৯ কোটি ২৪ লাখ ৭০ হাজার টাকা। জুন মাস শেষে কোম্পানিটির মোট তহবিল দাঁড়িয়েছে ১ হাজার ৪৮৮ কোটি ২৩ লাখ ৭০ হাজার টাকা।

২১তম সাধারণ সভায় অংশ নেয়া বিনিয়োগকারীরা প্রতিকূল পরিবেশেও ২০১৬ সালের জন্য মোট ২৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করায় বোর্ডকে ধন্যবাদ জানান।

সভাপতির বক্তব্যে কোম্পানির চেয়ারম্যান নিজাম উদ্দিন আহমদ মেঘনা লাইফকে জীবন বীমা সেক্টরে আকর্ষণীয় বোনাস প্রদানকারী প্রতিষ্ঠান হিসেবে উল্লেখ করেন। কোম্পানির ধারাবাহিক সাফল্যের জন্য সকল স্তরের কর্মকর্তা-কর্মচারীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং ২০১৭ সালে স্থিরিকৃত লক্ষ্যমাত্রা অর্জিত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

নিজাম উদ্দিন বলেন, মেঘনা লাইফ এ পর্যন্ত দাবী বাবদ প্রায় ১ হাজার ৮০০ কোটি টাকা পরিশোধ করেছে এবং কোম্পানির বর্তমান লাইফ ফান্ডের পরিমাণ ১ হাজার ৪৬৯ কোটি টাকা।

এসময় তিনি বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ, সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন, ঢাকা স্টক এক্সচেঞ্জ এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ-এর প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করেন।