ব্যাংক এশিয়ার প্রথম ক্ষুদ্রবীমা দাবি পরিশোধ করল গার্ডিয়ান লাইফ

ডেস্ক রিপোর্ট: ব্যাংক এশিয়ার একজন ঋণ গ্রহীতার মৃত্যুতে ক্ষুদ্রবীমার আওতায় প্রথমবারের মতো ২ লাখ ৮৬ হাজার ২শ’ টাকা বীমা দাবি পরিশোধ করেছে গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড। এর ফলে ব্যাংক এশিয়ার ওই মৃত গ্রাহকের পরিবারকে আর বকেয়া ঋণের বোঝা বহন করতে হবে না। সম্প্রতি গার্ডিয়ান লাইফ ব্যাংক এশিয়াকে বীমা দাবির এই চেক হস্তান্তর করেছে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে বীমা কোম্পানিটি এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এজেন্ট ব্যাংকিং বাংলাদেশের অর্থনৈতিক অর্ন্তভুক্তির অগ্রযাত্রায় একটি নতুন, শক্তিশালী এবং ব্যাপক-ভিত্তিক ব্যাংকিং প্রক্রিয়া। গ্রামীণ অর্থনীতিকে শক্তিশালী এবং এই জনগোষ্ঠীর কাছে ব্যাংকিং সেবাকে আরো সহজ, নিরাপদ করতে ব্যাংক এশিয়ার উদ্যোগে ২০১৪ সালে বাংলাদেশে এ সেবার যাত্রা শুরু হয়, যা এখন দেশের বৃহত্তম এজেন্ট ব্যাংকিং সেবাদানকারী প্রতিষ্ঠানে পরিণত হয়েছে।

প্রান্তিক কৃষক, ক্ষুদ্র উদ্যোক্তাসহ সকলে এজেন্ট ব্যাংকিংয়ের কল্যাণে সহজেই ঋণ সুবিধা পাচ্ছে। আর ঋণ গ্রহীতাদের জীবন নিরাপদ করতে ২০১৯ সালের জানুয়ারিতে যুক্ত হয়েছে গার্ডিয়ান লাইফ ক্ষুদ্রবীমা সেবা। এই চুক্তির আওতায় ব্যাংক এশিয়ার এজেন্ট ব্যাংকিংয়ের ঋণ গ্রহীতাগণ গার্ডিয়ান লাইফের জীবন বীমা সেবার আওতাভূক্ত। এই বীমা সেবা ব্যাংক এশিয়ার এজেন্ট ব্যাংকিং কার্যক্রমকে আরো ত্বরান্বিত করেছে।

এরই ধারাবাহিকতায় গার্ডিয়ান লাইফের বীমা সুবিধার আওতায় থেকে ব্যাংক এশিয়ার এজেন্ট ব্যাংকিংয়ের মাধ্যমে প্রান্তিক জনগণ ক্ষুদ্রঋণ গ্রহণ করছে। এর মধ্যে দুর্ভাগ্যজনকভাবে একজন ঋণ গ্রহীতা মৃত্যুবরণ করে। গার্ডিয়ান লাইফের সাথে ক্ষুদ্রবীমা সেবার আওতায় থাকায় ঋণের সম্পূর্ণ বকেয়া টাকা গার্ডিয়ান লাইফ পরিশোধ করে ব্যাংক এশিয়াকে। এর ফলে ঋণ গ্রহীতার পরিবার মুক্ত হয়েছে ঋণের বোঝা থেকে।

বীমা দাবিটি উক্ত চুক্তির আওতায় সর্বপ্রথম হওয়ায় আনুষ্ঠানিকভাবে ব্যাংক এশিয়াকে দাবিটি প্রদান করা হয়। উক্ত অনুষ্ঠানে নমিনি রবিন মাহমুদ এবং ব্যাংক এশিয়ার পক্ষে উপস্থিত ছিলেন অ্যাসিস্টেন্ট ভাইস প্রেসিডেন্ট ও হেড  অফ  স্মল  বিজনেস ইফতেখার আহমেদ, ফাস্ট  অ্যাসিস্টেন্ট  ভাইস  প্রেসিডেন্ট ইশতিয়াক  আহমেদ  রাহাত, রিলেশনশিপ ম্যানেজার সালেহ আহমেদসহ উচ্চপদস্থ অন্যান্য আরো কর্মকর্তা ও কর্মচারী।

গার্ডিয়ান লাইফের পক্ষে উপস্থিত ছিলেন ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর মোহাম্মদ সাজ্জাদুল করিম, ভাইস প্রেসিডেন্ট মো. তৌহিদুল ইসলাম, সিনিয়র অফিসার ইরতিফা বিনতে জালাল, অফিসার মো. তওহিদুর রহমান, অফিসার অন্তরা ভট্টা  চার্য্য প্রমূখ।