বীমার টাকা পেতে লুকিয়ে থেকে মৃত্যু দাবি, মা-ছেলে আটক

ইন্টারন্যাশনাল ডেস্ক: বিদেশে লুকিয়ে থেকে ছেলেকে দিয়ে বীমা কোম্পানির কাছ থেকে মৃত্যু দাবির অর্থ আদায়ের চেষ্টা করেছেন একজন ব্রিটিশ মহিলা। বিদেশ ভ্রমণকালে গাড়ি দুর্ঘটনায় তার মৃত্যু হয়েছে দাবি করা হলেও তদন্তে বেরিয়ে আসে প্রতারণার কাহিনী। ভুয়া প্রমাণিত হয় বীমা দাবির সকল কাগজপত্র। পরে ঘটনার মূল হোতা ওই মহিলা ও তার ছেলেকে আটক করে পুলিশ।

পুলিশ জানিয়েছে, বীমা প্রতারণার দায়ে আটক মা-ছেলে ইংল্যান্ডের শিল্পশহর ওয়ালসলের বাসিন্দা। গত বছরের এপ্রিলে পূর্ব আফ্রিকার দেশ তানজানিয়ার জাঞ্জিবারে তারা ছুটি কাটাতে যায়। সেখানে গাড়ি দুর্ঘটনায় ওই মহিলার (৪৫) মৃত্যু হয় বলে বীমা কোম্পানির কাছে দাবি করেন তার ছেলে (১৮) । প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করে ক্ষতিপূরণসরূপ ১ লাখ ৪০ হাজার পাউন্ট বীমা দাবি করেন।

কিন্তু ঘটনাটি যাচাইয়ের সময় ফরেন অ্যান্ড কমনওয়েলথ অফিসে ওই মহিলার মৃত্যুর ঘটনা সংশ্লিষ্ট কোন কাগজপত্রের সন্ধান পায়নি বীমা কোম্পানি। একারণে মৃত্যুর ঘটনাটি ভুয়া বলে সন্দেহ করে বীমা দাবি পরিশোধ করতে অস্বীকার করে সংশ্লিষ্ট কোম্পানি। পরে ঘটনাটি অধিকতর তদন্তের জন্য লন্ডনের ইন্স্যুরেন্স ফ্রড এনফোর্সমেন্ট ডিপার্টমেন্টের কাছে হস্তান্তর করা হয়।

দীর্ঘ তদন্তের পর বেরিয়ে আসে প্রতারণার মূল ঘটনা। ওয়েস্ট মিডল্যান্ডসের ওয়ালসল থেকে আটক করা হয় ওই মহিলার সন্তানকে।একইসঙ্গে ওই ছেলের অভিভাবক হিসেবে যিনি বীমা দাবি উত্থাপনে সহযোগিতা করতেন এবং ছেলেটিকে দেখাশোনা করতেন তাকেও আটক করে জিজ্ঞাসাবাদ করা হয়। পরে অবশ্য তাকে ছেড়ে দেয়া হয়েছে।

পুলিশ জানিয়েছে, আটকের পর ছেলেটি স্বীকার করেছেন তার মা জীবিত রয়েছেন এবং কানাডায় বসবাস করছেন। ক্ষতিপূরণের টাকা হাতে পাওয়ার পর তারা কানাডায় মিলিত হতেন। পরে পুলিশের জিজ্ঞাসাবাদে ওই মহিলা যুক্তরাজ্যে ফিরে আসতে চান। তবে ফেরার পথে বার্মিংহামের পেরি বার পুলিশ স্টেশনে তাকে আটক করা হয়। ভূয়া তথ্য উপস্থাপন করে প্রতারণার চেষ্টার অভিযোগে মা-ছেলে দু’জনকেই আটক দেখানো হয়। পরে অবশ্য আগামী এপ্রিল পর্যন্ত তাদের জামিন দেয়া হয়েছে।

উল্লেখ্য, জানজিবার হচ্ছে পূর্ব আফ্রিকার দেশ তাঞ্জানিয়া’র একটি উপকূলবর্তী অঞ্চল। যা ছুটির দিনে ভ্রমণের জন্য সবার আকর্ষণীয় একটি গন্তব্যস্থল। প্রতিবছর প্রায় ৭৫ হাজার ব্রিটিশ নাগরিক সেখানে ভ্রমণে যায় এবং সূর্য ও উপকূলের প্রকৃতিক সৌন্দয্য উপভোগ করে। সূত্র: টেলিগ্রাফ, মিরর ও ডেইলি রেকর্ড)