মঙ্গলবার , ২০ শ্রাবণ, ১৪২৭ , ০৪ আগস্ট, ২০২০

করোনার ভ্যাকসিন পরিবহনে বীমা সেবা দেবে লয়েড’স


Published: 2020-07-26 15:15:53 BdST

ইন্টারন্যাশনাল ডেস্ক: করোনা ভাইরাসের ভ্যাকসিন পরিবহনে বীমা সেবা দেবে বিশ্বের বৃহৎ বীমা প্রতিষ্ঠান লয়েড’স অব লন্ডন। স্বল্প আয়ের দেশগুলোতে নিরাপদে ভ্যাকসিন পরিবহনের জন্য এই বীমা চালু করতে যাচ্ছে কোম্পানিটি। বৃহস্পতিবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে লয়েড’স অব লন্ডন।

এরইমধ্যে মার্কিন বীমা প্রযুক্তি সংস্থা পার্সিল ইনক সম্ভাব্য কোভিড-১৯ ভ্যাকসিন এবং অন্যান্য ওষুধের সংরক্ষণ এবং পরিবহনের জন্য বীমা চালু করতে লয়েড’স এর সাথে জোট বেঁধেছে। ভ্যাকসিন বিতরণের জন্য বীমা সেবাটা ব্যয়বহুল হতে পারে, কারণ অতিরিক্ত তাপ বা ঠান্ডায় ওষুধ নষ্ট হওয়ার ঝুঁকি নিয়ে আন্ডার রাইটাররা উদ্বিগ্ন।

সিন্ডিকেট ১৭৯৬ নামে পরিচিত নতুন এই ব্যবসা পার্সিলের হাত ধরে বীমা কোম্পানি এসকোট গ্রুপ এবং এক্সা এসএ’র ইউনিট, ব্রোকার ম্যাকগিল অ্যান্ড পার্টনার্স এবং ভ্যাকসিন অ্যালায়েন্স গ্যাভি’র সঙ্গে গড়ে ওঠে। মূলত এটি একটি আন্তর্জাতিক পাবলিক হেলথ গ্রুপ, যা বিশ্বের দরিদ্রতম দেশগুলোতে নতুন ভ্যাকসিন সরবরাহের দিকে গুরুত্বারোপ করে একত্রিত হয়েছিল।

বিবৃতি অনুসারে, লয়েড’স এর নতুন আন্তর্জাতিক স্বাস্থ্য ঝুঁকি সুবিধার অংশ হিসেবে নতুন এই ব্যবসা উন্নয়ন মূলধন দ্বারা সাহায্যপ্রাপ্ত হবে। এটি ঝুঁকি ভাগাভাগি করে এবং স্বল্প-মূল্যের পলিসিগুলো অফার করে। লয়েড’স এর ইতিহাসে বিশ্বব্যাপী স্বাস্থ্য জরুরি অবস্থা মোকাবেলায় সহায়তার জন্য এটি তৈরি করা প্রথম সরকারি-বেসরকারি সিন্ডিকেট।

উল্লেখ্য, করোনা ভাইরাস ঠেকাতে ব্রিটেনের অক্সফোর্ড ইউনিভার্সিটির উদ্ভাবিত ভ্যাকসিন মানব শরীরের জন্য নিরাপদ এবং সেটি রোগ প্রতিরোধ ক্ষমতা উজ্জীবিত করে তুলতে পারে বলে প্রাথমিকভাবে দেখা গেছে। ১ হাজার ৭৭ মানুষের ওপর পরীক্ষায় দেখা গেছে, এই টিকার ইনজেকশন তাদের শরীরে অ্যান্টিবডি এবং হোয়াইট ব্লাড সেল বা শ্বেতকণিকা তৈরি করে, যা শরীরের ভেতর করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে পারে।

একে একটি বড় রকমের সম্ভাবনাপূর্ণ আবিষ্কার হিসেবে বর্ণনা করা হচ্ছে। তবে এটি পুরোপুরি সুরক্ষা দিতে পারবে কি-না, তা বলার সময় এখনও আসেনি। এ নিয়ে ব্যাপক আকারে পরীক্ষা-নিরীক্ষা এখনও চলছে। যুক্তরাজ্য এর মধ্যেই ১০ কোটি টিকার জন্য চাহিদা জানিয়েছে। (সূত্র: ব্লুমবার্গ, বিবিসি)

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com