শনিবার , ১১ আশ্বিন, ১৪২৭ , ২৬ সেপ্টেম্বর, ২০২০

করোনা প্রতিরোধে ৩.৩ মিলিয়ন ডলার সহায়তা দিচ্ছে আফ্রিকা রি


Published: 2020-08-02 19:39:05 BdST

ইন্টারন্যাশনাল ডেস্ক: করোনা ভাইরাস মহামারীর বিরুদ্ধে চলমান লড়াইয়ে অংশীদারদের সহায়তা করার জন্য ৩.৩ মিলিয়ন মার্কিন ডলার বিতরণের ঘোষণা দিয়েছে আফ্রিকান রিইন্স্যুরেন্স করপোরেশন (আফ্রিকা রি) । আফ্রিকা রি গ্রুপের বাণিজ্যিক সামাজিক দায়বদ্ধতা (সিএসআর) প্রকল্পগুলো পরিচালনা করার জন্য প্রতিষ্ঠিত স্বাধীন সংস্থা আফ্রিকা রি ফাউন্ডেশন মাধ্যমে সহায়তার এই কার্যক্রম পরিচালিত হবে।

আফ্রিকার সর্ববৃহৎ এই পুনর্বীমা কোম্পানির আর্থিক সহায়তা করোনা ভাইরাস মহামারীর বিরুদ্ধে সচেতনতা সৃষ্টি, প্রতিরোধমূলক ব্যবস্থা, চিকিৎসা সরঞ্জাম ও ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম অর্জনের জন্য ব্যয় করা হবে। লড়াইয়ের অগ্রভাগে থাকা আফ্রিকা মহাদেশের বিভিন্ন সরকারী ও বেসরকারী সংস্থাকে এই অর্থ বরাদ্দ করা হবে।

বরাদ্দের এই অর্থ কয়েকটি ভাগে বিতরণ করা হবে। এ ক্ষেত্রে আফ্রিকা রি’র অফিস রয়েছে এমন আটটি আফ্রিকান শহরের জন্য ২ মিলিয়ন ডলার বরাদ্দ দেয়া হবে, যেমন লাগোস, জোহানেসবার্গ, নাইরোবি, কায়রো, আবিদজান, ক্যাসাব্লাঙ্কা, মরিশাস এবং আদ্দিস আবাবা;

আফ্রিকান ইন্স্যুরেন্স এসোসিয়েশনের জন্য বরাদ্দ দেয়া হবে ৮ লাখ ২০ হাজার মার্কিন ডলার, যা আফ্রিকা রি’র ৪১টি সদস্য দেশের বীমা মালিকদের সংগঠনের মধ্যে বন্টন করা হবে;

এ ছাড়াও আফ্রিকা সিডিসি তথা আফ্রিকান ইউনিয়নের জনস্বাস্থ্য সংস্থা আফ্রিকা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনকে প্রদান করা হবে ৫ লাখ মার্কিন ডলার।

প্যান-আফ্রিকান রিইন্স্যুরার এর গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ড. কর্নেল কারেকেজি বলেছেন, কভিড-১৯ মহামারীটির বিরুদ্ধে লড়াইয়ে আমাদের সম্প্রদায়ের সাথে একসাথে থাকা আফ্রিকা রি’র মিশনের সাথে সঙ্গতিপূর্ণ। তাছাড়া স্বাস্থ্য সঙ্কট এবং এর আর্থ-সামাজিক অবসানের ঝুঁকি নিরসনে অবদান রাখা যেমন দায়িত্ব, তেমনি গর্বের বিষয়।

উল্লেখ্য, আফ্রিকান ডেভেলপমেন্ট ব্যাংকের সুপারিশের ভিত্তিতে অঞ্চলটির ৩৬টি রাষ্ট্রের যৌথ উদ্যোগে ১৯৭৬ সালের ২৪ ফেব্রুয়ারি প্রতিষ্ঠালাভ করে আফ্রিকান রিইন্স্যুরেন্স করপোরেশন, যা আফ্রিকা রি নামে পরিচিত।

নাইজেরিয়ার লাগোসে স্থাপন করা হয়েছে প্রতিষ্ঠানটির সদর দফতর। ২০১৮ সালে কোম্পানিটির মোট সম্পদের পরিমাণ দাঁড়ায় ১ হাজার ৬৪৫ মিলিয়ন মার্কিন ডলার। (তথ্য সূত্র: এমইআইআর ও উইকিপিডিয়া)

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com