শুক্রবার , ১৪ কার্তিক, ১৪২৭ , ৩০ অক্টোবর, ২০২০

আইনজীবীদের বীমা সুবিধা দিতে দিল্লি সরকারকে হাইকোর্টের নির্দেশ


Published: 2020-10-10 14:46:59 BdST

ইন্টারন্যাশনাল ডেস্ক: আইনজীবীদের জন্য বীমা সুবিধা চালু করতে আম আদমি পার্টির সরকারকে নির্দেশ দিয়েছেন দিল্লি হাইকোর্ট। আগামী ৩০ নভেম্বরের আগেই মূখ্যমন্ত্রীর আইনজীবী কল্যাণ প্রকল্পের অধীনে ২৯ হাজারের বেশি আইনজীবীর জন্য এই বীমা কভারেজ দিতে হবে।

লাইফ ইন্স্যুরেন্স করপোরেশন (এলআইসি) অব ইন্ডিয়া এবং নিউ ইন্ডিয়া অ্যাস্যুরেন্স কোম্পানির (এনআইএসি) কাছ থেকে দিল্লি সরকারকে এই বীমা পলিসি কিনতে বলা হয়েছে। কল্যাণ প্রকল্প বাস্তবায়ন সম্পর্কিত বিভিন্ন আবেদনে এই আদেশটি পাস করেন হাইকোর্ট।

আদালতকে জানানো হয়েছিল যে, ২৮ হাজার ৭৭৪ আইনজীবীর জন গ্রুপ (মেয়াদী) লাইফ বীমা পলিসির জন্য লাইফ ইন্স্যুরেন্স করপোরেশন (এলআইসি)’র চূড়ান্ত কোটেশনটি ১০ কোটি ৭ লাখ ৭০ হাজার ৮৯৪ রুপিতে নির্ধারণ করা হয়েছে।

আর ২৯ হাজার ৭৭ আইনজীবীর গ্রুপ মেডিক্লেইম ইন্স্যুরেন্স পলিসির জন্য সংশ্লিষ্ট আইনজীবীদের ২৫ শতাংশ যৌথ-অর্থ প্রদানসহ নিউ ইন্ডিয়া অ্যাস্যুরেন্স কোম্পানির (এনআইএসি) ফ্যামিলি প্রিমিয়াম অনুযায়ী নির্ধারিত হার ১০ হাজার ৫শ রুপিতে চূড়ান্ত করা হয়েছে।

বিচারপতি প্রথিবা এম সিং বলেছেন, উল্লেখিত অংকের প্রেক্ষিতে কোম্পানিগুলোর সাথে এখন বিষয়টি চূড়ান্ত হয়েছে। ৩০ নভেম্বর বা তার আগে বীমা পলিসি কেনার বিষয়টি কার্যকর হবে।

বার কাউন্সিল অব দিল্লি (বিসিডি)’র সদস্য হিসেবে যাদের নাম এরইমধ্যে যাচাই করা হয়েছে তাদের ২৮ হাজার ৭৪৪ সদস্যের জন্য এলআইসি থেকে এবং ২৯ হাজার ৭৭ সদস্যের জন্য এনআইএসি থেকে বীমা পলিসি কেনার প্রক্রিয়া শুরু করবে।

আদালত বলেছে যেহেতু এটি একটি গ্রুপ বীমা পলিসি, তাই প্রত্যেক আইনজীবী যাকে এই সুবিধা দেয়া হবে তাকে সংশ্লিষ্ট বীমা কোম্পানি সুনির্দিষ্টভাবে উল্লেখ করে পত্র দেবে যে এটি লাইফ বীমা। (সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস)

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com