শুক্রবার , ১৩ ফাল্গুন, ১৪২৭ , ২৬ ফেব্রুয়ারি, ২০২১

নির্বাহী আদেশে প্রেসিডেন্টের স্বাক্ষরআরো শক্তিশালী হয়ে ফিরছে ওবামাকেয়ার


Published: 2021-01-31 12:05:42 BdST

ইন্টারন্যাশনাল ডেস্ক: আরো শক্তিশালী হয়ে ফিরে আসছে ওবামাকেয়ার খ্যাত অ্যাফর্ডেবল কেয়ার অ্যাক্ট (এসিএ) । নব নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার এ সংক্রান্ত নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন। ডোনাল্ড ট্রাম্পের নির্বাহী আদেশে বন্ধ হওয়া এই ওবামাকেয়ারকে আরো সম্প্রসারণ ও শক্তিশালী করার নির্দেশ দিয়েছেন জো বাইডেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের নিম্ন আয়ের মানুষের জন্য সার্বজনীন স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে ২০১০ সালে ‘অ্যাফোর্ডেবল কেয়ার অ্যাক্ট (এসিএ)’ চালু করেন দেশটির তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামা। পরবর্তীতে এই স্বাস্থ্যসেবা নীতিটি বারাক ওবামার নাম অনুসারে ‘ওবামাকেয়ার’ নামে পরিচিতি লাভ করে।

তবে ডোনাল্ড ট্রাম্পের দল রিপাবলিকান এবং দেশটির সম্পদশালী নাগরিকরা শুরু থেকেই ওবামাকেয়ারের বিরোধিতা করে আসছিলেন। তাদের দাবি, এটা অসাংবিধানিক। এ নিয়ে কয়েক দফা লড়াই হয় আদালতে। সর্বশেষ ২০১৭ সালে ডোনাল্ট্র ট্রাম্প ক্ষমতায় আসার পর নির্বাহী আদেশ দিয়ে বন্ধ করে দেন ওবামাকেয়ার।

এটি আবারও ফিরিয়ে আনার নির্বাচনী প্রতিশ্রুতি ছিল ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেনের। তিনি বয়স্ক নাগরিকদের জন্য দেশে যে চিকিৎসা সেবার (মেডিকেয়ার) ব্যবস্থা আছে সেটার আওতা আরও বাড়াতে চান। এজন্য তিনি বর্তমান বয়স ৬৫ থেকে কমিয়ে ৬০ বছর করতে চান। যাতে আরও বেশি মানুষ এই স্বাস্থ্যসেবা গ্রহণ করতে পারে।

বৃহস্পতিবার নির্বাহী আদেশে স্বাক্ষরের আগে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, আজ আমি দুটি নির্বাহী আদেশে স্বাক্ষর করতে যাচ্ছি। একে ক্ষতি কাটিয়ে ওঠার চেষ্টা বললে ভালো বলা হবে। সেই ক্ষতি কাটিয়ে ওঠা, যা ট্রাম্প করে গেছেন।

গত ২০ জানুয়ারি প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার কয়েক ঘণ্টার মধ্যেই ডোনাল্ড ট্রাম্পের কিছু উল্লেখযোগ্য নীতি পাল্টে দেয়ার কাজ শুরু করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এরই ধারাবাহিকতায় দায়িত্ব গ্রহণের প্রথম ১০ দিনেই ৪২টি নির্বাহী আদেশ জারি করেছেন জো বাইডেন।  

বিশ্বজুড়ে করোনা মহামারীর এই সময়ে আমেরিকার ২৯ মিলিয়ন নাগরিক স্বাস্থ্য বীমার বাইরে রয়েছেন। যার কারণে অন্যান্য সময়ের চেয়ে বর্তমানে দেশটির নাগরিকদের জন্য স্বাস্থ্য বীমা বেশি জরুরি হয়ে পড়েছে। প্রেসিডেন্ট জো বাইডেনের এই পদক্ষেপের ফলে দেশটির অবীমাকৃত নাগরিকদের জন্য এই বীমা পরিকল্পে অন্তর্ভূক্ত হওয়ার দরজা উন্মুক্ত হলো। (সূত্র: ফোর্বস)

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com