মার্কিন দম্পতির বিরুদ্ধে ২০ মিলিয়ন ডলার বীমা প্রতারণার অভিযোগ

ইন্টারন্যাশনাল ডেস্ক: বীমা প্রতারণা এবং এ সংশ্লিষ্ট অর্থপাচার, ভুয়া ট্যাক্স রিটার্ন দাখিল এবং পরিচয় গোপনের অভিযোগে মার্কিন যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড অঙ্গরাজ্যের এক দম্পতির বিরুদ্ধে শুক্রবার (১৭ সেপ্টেম্বর) সমন জারি করেছেন বাল্টিমোরের একটি ফেডারেল ডিস্ট্রিক্ট কোর্ট।

জেমস ও মৌরিন উইলসন নামের ওই মেরিল্যান্ড দম্পতি স্বাস্থ্য, সম্পদ এবং বিদ্যমান বীমা কভারেজের বিষয়ে ভুল তথ্য উপস্থাপনের মাধ্যমে ৩০টির বেশি লাইফ বীমা পলিসি গ্রহণ করেছিলেন। এসব পলিসির মৃত্যুদাবির সুবিধা প্রায় ২০ মিলিয়ন মার্কিন ডলার।

অভিযোগ করা হয়েছে, এই বিপুল পরিমাণ অর্থ সংগ্রহ করতে উইলসন ব্যক্তিগত বিনিয়োগ করে প্রতারণায় সহযোগিতা করেছে। এক্ষেত্রে প্রতারণামূলকভাবে লাইফ বীমা পলিসি গ্রহণের জন্য সাধারণত উইলসন প্রিমিয়াম পরিশোধ করত।

প্রতারণার বিষয়টি গোপন করতে বিভিন্ন ট্রাস্টের নামসহ একাধিক ব্যাংক একাউন্টে এই প্রতারণার অর্থ স্থানান্তর করত উইলসন। উইলসনের ব্যক্তিগত ট্যাক্স রিটার্নে ২০১৮ সালে প্রায় ৫.৭ মিলিয়ন ডলার এবং ২০১৯ সালে ২ মিলিয়ন ডলার অর্থ প্রদর্শন না করার অভিযোগ রয়েছে।

প্রাথমিকভাবে গত ১৭ সেপ্টেম্বর মেরিল্যান্ডের ইউএস ডিস্ট্রিক কোর্টের বিচারক এ ডেভিড কপারহিটের আদালতে জেমস উইলসনের হাজির হওয়ার তারিখ ছিল। আর বিচারক বেথ পি জেসনারের আদালতে মৌরিন উইলসনের প্রাথমিক হাজিরার দিন ধার্য্য হয়েছে ২০ সেপ্টেম্বর।

যদি দোষি সাব্যস্ত হন তাহলে উইলসন সর্বোচ্চ ২০ বছর এবং মৌরিন ১০ বছর কারাদণ্ডের সম্মুখীন হতে পারেন। তবে মার্কিন দণ্ডাদেশ নির্দেশনা এবং অন্যান্য বিধিবদ্ধ বিষয়গুলো বিবেচনায় নিয়ে ফেডারেল ডিস্ট্রিক্ট কোর্টের বিচারক যেকোন শাস্তি নির্ধারণ করতে পারেন। (সূত্র: মার্কিন বিচার বিভাগ)