পুনর্বীমার টাকা দেশে রাখতে নেপালের নয়া উদ্যোগ

ইন্টারন্যাশনল ডেস্ক: পুনর্বীমা কভারেজ গ্রহণে নেপালের বীমা কোম্পানিগুলোকে বিপুল পরিমাণ অর্থ বিদেশি কোম্পানিকে দিতে হয়। পুনর্বীমার এসব অর্থ দেশে রাখতে নয়া উদ্যোগ গ্রহণ করছে নেপাল সরকার। এরই অংশ হিসেবে লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানির বেশিরভাগ পুনর্বীমা রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠানে করা বাধ্যতামূলক করতে যাচ্ছে দেশটি।

এরইমধ্যে নেপালের বীমা কোম্পানিগুলোকে নিজ দেশের প্রতিষ্ঠান তথা নেপাল রিইন্স্যুরেন্স কোম্পানি (এনআরসি) থেকে পুনর্বীমা কভারেজ গ্রহণের আহবান জানিয়েছে দেশটির সরকার। ২০১৭-২০১৮ অর্থ বছরের বাজেট বক্তব্যের অংশ হিসেবে সম্প্রতি এক বিবৃতিতে নেপাল সরকার এ আহবান জানায়।

বিবৃতিতে বলা হয়, পুনর্বীমা কভারেজ গ্রহণের জন্য নেপালের বীমা কোম্পানিগুলো বিশাল অংকের অর্থ বিদেশি পুনর্বীমা কোম্পানিগুলোকে দিচ্ছে। তাই দেশের লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানিগুলোকে নেপাল রিইন্স্যুরেন্স কোম্পানি (এনআরসি) থেকে পুনর্বীমা কভারেজ গ্রহণ বাধ্যতামূলক করা হবে।

পুনর্বীমার জন্য বিদেশে অর্থ প্রবাহ কমাতে ২০১৪ সালে এনআরসি প্রতিষ্ঠা করা হয়। এটি নেপালের একমাত্র ও রাষ্ট্রীয় পুনর্বীমা কোম্পানি। বিশ্বের ১৫টি দেশে এর গ্রাহক রয়েছে। সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, পাপুয়া নিউগিনি এবং আফ্রিকার কিছু দেশ এই তালিকায় রয়েছে। প্রতিষ্ঠানটির বিদেশি গ্রাহকদের মধ্যে ৪টি রয়েছে কেনিয়া ও ভুটান ভিত্তিক।

বীমাখাতের প্রতিবেদন অনুসারে, নেপাল রিইন্স্যুরেন্স কোম্পানি আন্তর্জাতিক বাজারে ব্যবসার পরিমাণ আরো বৃদ্ধি করতে যাচ্ছে। বিদায় অর্থ বছরের প্রথম ১১ মাসে রাষ্ট্রীয় এই পুনর্বীমা প্রতিষ্ঠান বিশ্ববাজার থেকে ১০০ মিলিয়ন রুপি তথা প্রায় ৯ লাখ ৬৯ হাজার ৫০০ মার্কিন ডলার সংগ্রহ করেছে।

কাঠমান্ডু পোস্ট-এ সম্প্রতি প্রকাশিত এক প্রবন্ধে নেপাল রিইন্স্যুরেন্স কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) চিরায়ু ভাণ্ডারী জানিয়েছেন, চলতি অর্থ বছরের শেষ নাগাদ প্রিমিয়াম সংগ্রহ ১৫০ মিলিয়ন রুপিতে উন্নীত করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছি।

ভাণ্ডারী আরো জানিয়েছেন, সরকারের সঙ্গে সমন্বয় করার জন্য লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানিগুলোকে এনআরসি'র শেয়ার ক্রয় বাধ্যতামূলক করার পরিকল্পনা চলছে। শেয়ারহোল্ডার হিসেবে লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিগুলোর অংশগ্রহণের মাধ্যমে আমরা তাদেরকে দেশিয় প্রতিষ্ঠান থেকে পুনর্বীমা কেনাতে পারি। 

কোম্পানিটি লাইফ ও এভিয়েশন বাদে যেকোন ধরণের বীমা পণ্য বিক্রি করে। গত অর্থ বছরে দেশিয় এবং বিদেশি উভয় গ্রাহকদের কাছ থেকে ৩.৫ বিলিয়ন রুপি (প্রায় ৩৩.৯ মিলিয়ন মার্কিন ডলার) প্রিমিয়াম সংগ্রহ করেছে এই পুনর্বীমা প্রতিষ্ঠান।

প্রতিবেদন অনুসারে, এনআরসি'র পেইড আর ক্যাপিটালের পরিমাণ ২.১ বিলিয়ন রুপি (প্রায় ২০.৩ মিলিয়ন মার্কিন ডলার), যদিও ভাণ্ডারী জানিয়েছেন, গত অর্থ বছরে প্রতিষ্ঠানের পেইড আপ ক্যাপিটাল ৫ বিলিয়ন রুপিতে উন্নীত করা হয়েছে এবং এটাকে ১৫ বিলিয়নে (১৪৫ মিলিয়ন মার্কিন ডলার) উন্নীত করার প্রত্যাশা করা হচ্ছে।