বীমা গ্রাহকের মিলিয়ন ডলার আত্মসাৎ, কাঠগড়ায় এজেন্ট

 

ইন্টারন্যাশনাল ডেস্ক: প্রতারণা করে গ্রাহকের ১.১ মিলিয়ন মার্কিন ডলার আত্মসাতের অভিযোগ উঠেছে ক্যালিফোর্নিয়ার একজন বীমা এজেন্টের বিরুদ্ধে। এ ঘটনায় আদালতে তার বিচার কার্যক্রম চলছে। অভিযোগের সত্যতা প্রমাণিত হলে তাকে ১৪ বছর ৪ মাসের কারাভোগ করতে হতে পারে।

শন হেফারনান নামের ৪২ বছর বয়সী ওই বীমা প্রতিনিধি সান ডিয়েগো'র ৩ জন বয়জ্যেষ্ঠ নাগরিকসহ ৫ জনের কাছ থেকে অর্থ নিয়েছেন পলিসি করানো কথা বলে। পরে তিনি এসব অর্থ ব্যয় করেছেন ব্যক্তিগত প্রয়োজনে, বিশেষ করে অলঙ্কার, বিলাসবহুল গাড়ি ও বাড়ি ভাড়ায়।

সান ডিয়েগো কাউন্টি ডিস্ট্রিক অ্যাটর্নির কার্যালয় জানিয়েছে, এই ৫ জন ছাড়া আরো বীমা গ্রাহককে খোঁজা হচ্ছে যারা সনদধারী ক্যালিফোর্নিয়ার বীমা প্রতিনিধি শান হেফারনানের প্রতারণার শিকার হয়েছেন।

ডিস্ট্রিক অ্যাটর্নি সামার স্টিফেন অভিযোগ করে বলেন, আমাদের সমাজের মধ্যে যারা বেশি ঝুঁকিপূর্ণ তাদের কাছ থেকে সুবিধা গ্রহণ করেছে এই বিবাদী। নিজের স্বার্থ সিদ্ধির জন্য মানুষের কাছ থেকে অর্থ চুরি করে তাদেরকে চড়ায় ঠেকিয়েছে।

তিনি বলেন, বয়জ্যেষ্ঠ নাগরিকের আর্থ অপব্যবহারের বিরুদ্ধে লড়াই এবং কিভাবে এ প্রতারণা থেকে তাদের নিজেদের সুরক্ষা করতে পারে সে বিষয়ে আমাদের প্রতিষ্ঠানের প্রতিশ্রুতির সবচেয়ে বড় দৃষ্টান্ত হচ্ছে এই মামলার বিচার কার্যক্রম।

তদন্ত অনুসারে, হেফারনান তার অভিযুক্ত প্রতারণার কার্যক্রমগুলোতে একটি পরিচিত প্যাটার্ন অনুসরণ করতেন। প্রথমে তিনি সনদধারী বীমা এজেন্ট হিসেবে বৈধ বীমা কোম্পানিগুলোর এনুয়িটি পলিসি বিক্রি করেন। মেয়াদ উর্ত্তীণ হওয়ার পূর্বেই এসব পলিসি সমর্পন করতে গ্রাহকদের সম্মত করতেন এবং নতুন পলিসি কেনাতেন।

প্রসিকিউটররা অভিযোগ করেছেন, 'চার্নিং' হিসেবে পরিচিত এসব কর্মকাণ্ডের ফলে গুরুত্বপূর্ণ কমিশন পেতেন হেফারনান এবং মেয়াদ উত্তীর্ণ হওয়ার আগেই পলিসি সমর্পণ করায় গ্রাহকদের গুণতে হতো বিরাট অংকের জরিমানা।

একটি ঘটনার তদন্তে দেখা গেছে, মেয়াদ উর্ত্তীণ হওয়া আগেই গ্রাহকের পলিসি সমর্পন করিয়ে ৪ লাখ ৯০ হাজার মার্কিন ডলারের বেশি সমর্পন ফি এবং অন্যান্য কমিশন বাবদ ২ লাখ ৮০ হাজার মার্কিন ডলার সংগ্রহ করেছে শন হেফারনান।

এছাড়া প্রতারণার শিকার গ্রাহকদেরকে তাদের এনুইটি পলিসি নগদায়ন করতে সম্মত করতে হেফারনান অথবা তার সঙ্গে সরাসরি আরো বিনিয়োগ করতে গ্রাহকদের উদ্বুদ্ধ করতেন, এসব বিনিয়োগ ছিল অস্পষ্টভাবে সজ্ঞায়িত তথা অনিশ্চিত।

তদন্ত কর্মকর্তাদের দাবি, অভিযুক্ত হেফারনান গ্রাহকের অর্থ সরাসরি তার ব্যাংক অ্যাকাউন্টে জমা করতে পারে এবং তার নিজের প্রয়োজনীয় ব্যয় নির্বাহে এসব অর্থ ব্যয় করে থাকতে পারে।

ডিস্ট্রিক্ট অ্যাটর্নির কার্যালয় জানিয়েছে, যদি কোন গ্রাহক তাদের অস্তিত্বহীন বিনিয়োগ তহবিল থেকে অর্থ উত্তোলনের জন্য হেফারনানকে অনুরোধ জানাত তাহলে তিনি অন্যান্য বিনিয়োগকারীর কাছ থেকে অর্থ নিয়ে ওই গ্রাহকের অর্থ ফেরত দিতেন।

হেফারনানের বিরুদ্ধে বড় চুরির জন্য ৫টি অপরাধ ও বয়জ্যেষ্ঠ প্রতারণার জন্য ৩টি অপরাধ গণ্য করা হয়েছে। এই মামলায় হেফারনান দোষী সাব্যস্ত হলে তাকে ১৪ বছর ৪ মাস কারাভোগ করতে হতে পারে। (সূত্র: ফক্স৫,সানডিয়েগো)