পরিশোধিত মূলধন বাড়াতে নেপালের ৩ লাইফ বীমা কোম্পানি একীভূত

ইন্টারন্যাশনাল ডেস্ক: পরিশোধিত মূলধন বাড়াতে একীভূত হয়েছে নেপালের ৩টি লাইফ বীমা কোম্পানি। সম্প্রতি এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরের মাধ্যমে কোম্পানিগুলোর আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়েছে।

একীভূত হওয়া লাইফ বীমা কোম্পানিগুলো হলো- প্রাইম লাইফ ইন্স্যুরেন্স, ইউনিয়ন লাইফ ইন্স্যুরেন্স এবং গুরান্স লাইফ ইন্স্যুরেন্স।

দেশটির বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা বীমা বোর্ড (আইপি) এর চাপের মুখে কোম্পানি ৩টি এমন সিদ্ধান্ত নিয়েছে বলে স্থানীয় গণমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে।

একীভূত হওয়ার পর ‘হিমালয়ান লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড’ নামে ব্যবসায়ীক কার্যক্রম পরিচালনা করবে বীমা কোম্পানি ৩টি।

২০২৩ সালের এপ্রিলের মাঝামাঝি সময়ের মধ্যে লাইফ বীমা কোম্পানিগুলোর পরিশোধিত মূলধন ৫ বিলিয়ন নেপালী রুপীতে উন্নীত করার জন্য চাপ সৃষ্টি করে বীমা বোর্ড (আইবি) ।

তবে এখন পর্যন্ত প্রাইম লাইফ ইন্স্যুরেন্স ২.৭৭ বিলিয়ন রুপীর মূলধন পরিশোধ করেছে। ইউনিয়ন লাইফ ইন্স্যুরেন্স এবং গুরান্স লাইফ ইন্স্যুরেন্সের মূলধন যথাক্রমে ২.১৫ বিলিয়ন এবং রুপি ২.০৮ বিলিয়ন।

একীভূতকরণের পরে লাইফ বীমা কোম্পানি ৩টির সর্বমোট পরিশোধিত মূলধনের পরিমাণ বেড়ে দাঁড়াবে ৭.০১ বিলিয়ন রুপি।

চলতি অর্থবছরের প্রথম ৯ মাসে প্রাইম লাইফ ইন্স্যুরেন্স ১৮৯.৮৪ মিলিয়ন রুপি আয় করেছে; যেখানে কোম্পানিটির লাইফ ফান্ডের পরিমাণ ১৭.৬৩ বিলিয়ন রুপি।

একইভাবে ইউনিয়ন লাইফ ইন্স্যুরেন্স ২৭.২৭ মিলিয়ন রুপি আয় করেছে এবং কোম্পানিটির লাইফ ফান্ডের পরিমাণ দাঁড়িয়েছে ১০.৩৪ বিলিয়ন রুপি।

এই সময়ের মধ্যে গুরান্স লাইফ ইন্স্যুরেন্স ১৩১.৬০ মিলিয়ন রুপি আয় করেছে এবং কোম্পানিটির লাইফ ফান্ডের পরিমাণ ১২.০৬ বিলিয়ন রুপি বজায় রেখেছে।

এর আগে ২০২২ সালেও বীমা কোম্পানিগুলোর মধ্যে একাধিক একীভূতকরণের সাক্ষী হয়েছে নেপালের বীমা খাত। এসব একীভূতকরণের মধ্যে রয়েছে-

সূর্য লাইফ ইন্স্যুরেন্স ও জ্যোতি লাইফ ইন্স্যুরেন্সের একীভূতকরণ; হিমালয়ান জেনারেল ইন্স্যুরেন্স ও এভারেস্ট ইন্স্যুরেন্সের একীভূতকরণ এবং সানিমা জেনারেল ইন্স্যুরেন্স ও জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানির একীভূতকরণ।