প্রত্যাশার চেয়ে বেশি মুনাফা

প্রিমিয়াম কমাতে সরকারি চাপে কোরিয়ার নন-লাইফ বীমা কোম্পানি

 

ইন্টারন্যাশনাল ডেস্ক: প্রিমিয়াম কমাতে সরকারের চাপের মধ্যে রয়েছে কোরিয়ার নন-লাইফ বীমা কোম্পানিগুলো। বছরের প্রথমার্ধে বিশ্লেষকদের প্রত্যাশার চেয়ে বেশি মুনাফা অর্জন করায় এই চাপের মুখে পড়েছে দেশটির শীর্ষস্থানীয় কোম্পানিগুলো।

নিয়ন্ত্রক সংস্থার তথ্য অনুসারে, কোরিয়ার শীর্ষস্থানীয় ৪টি নন-লাইফ বীমা কোম্পানি চলতি বছরের প্রথমার্ধে ১.৬৪ ট্রিলিয়ন ওন তথা ১.৪৭ বিলিয়ন মার্কিন ডলার মুনাফা করেছে। যা আগের বছরের চেয়ে ৪৫.৮৬ শতাংশ বেশি।

বেশি মুনাফা অর্জনকারী কোম্পানিগুলো হলো- স্যামসাং ফায়ার, হুনদাই মেরিন, ডংবু ফায়ার এবং কেবি ইন্স্যুরেন্স। এরমধ্যে শীর্ষে রয়েছে স্যামসাং ফায়ার। কোম্পানিটির মুনাফার পরিমাণ ৭৭৯.৮ বিলিয়ন ওন। আগের বছরে একই সময়ে স্যামসাং ফায়ারের এই মুনাফার পরিমাণ ছিল ৫১৫.৬ বিলিয়ন ওউন।

আরেক নন-লাইফ বীমা কোম্পানি ডংবু একই সময়ে ৩৬৯.৮ বিলিয়ন ওউন মুনাফা করেছে। যা আগের বছরে ছিল ২৩৭.৬ বিলয়ন ওন। হুনদাই'র আয়ের পরিমাণ ১৯৮.৯ বিলিয়ন ওন থেকে এবছর বেড়ে দাঁড়িয়েছে ২৮২.২ বিলিয়ন ওন এবং কেবি ইন্স্যুরেন্সের মুনাফা ২১২.৬ বিলিয়ন ওন, যা আগের বছরে ছিল ১৭৫.৩ বিলিয়ন ওন।

বীমা কোম্পানিগুলোর মুনাফা বৃদ্ধিতে অটো ইন্স্যুরেন্সে "স্ট্যাবিলাইজ লস রেশিও" এবং দীর্ঘ মেয়াদী বীমা কাজ করেছে। সেইসাথে বিনিয়োগ থেকে আসা আয় তাদের মুনাফা বৃদ্ধিতে কাজ করেছে। এবারের এই মুনাফা বিশ্লেষকদের প্রত্যাশার চেয়ে বেশি।

জনসাধারণের অর্থনৈতিক বোঝা হ্রাসের প্রতিশ্রুতির অংশ হিসাবে প্রেসিন্টে মুন জেই দেশিয় বীমা কোম্পানিগুলোকে চিকিৎসা বীমার প্রিমিয়াম কমানোর আহবান জানিয়েছেন। জাতীয় স্বাস্থ্য বীমার অতিরিক্ত সুরক্ষার কারণে কোম্পানিগুলো বেশি মুনাফা অর্জন করছে বলে মনে করছে দেশটির সরকার। (সূত্র: কোরিয়া টাইমস)