প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনায় ৬৬২৪ কোটি রুপি দাবি পরিশোধ

ইন্টারন্যাশনাল ডেস্ক: প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনা চালুর প্রথম বছরে কৃষকদের ৬৬২৪.৬৫ কোটি রুপি দাবি পরিশোধ করেছে ভারতের বীমা কোম্পানিগুলো। শুক্রবার এক বিবৃতিতে দেশটির কৃষিমন্ত্রী এ তথ্য প্রকাশ করেন।

প্রাকৃতিক দুর্যোগে ফসলের ক্ষতিপূরণে কৃষকদের কাছ থেকে অল্প প্রিমিয়াম নিয়ে দ্রুত ও পূর্ণ দাবি পরিশোধ নিশ্চিত করতে ২০১৬ সালের জানুয়ারিতে এই প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

কৃষিমন্ত্রীর তথ্য মতে, ২০১৬-১৭ শস্য বছরে গ্রস প্রিমিয়াম সংগ্রহ হয় ২২৩৪৪.৯৩ কোটি রুপি এবং দাবি উত্থাপনের হিসাব করা হয় সর্বমোট ১৫১০০.৬৮ কোটি রুপি।

এ বছর ৯৪৪৬.৮৩ কোটি রুপি বীমা দাবি অনুমোদন করা হয়েছে এবং এরইমধ্যে ৬৬২৪.৬৫ কোটি রুপি দাবি পরিশোধ করেছে বীমা কোম্পানিগুলো।

তবে ২০১৬ সালের খারিফের কিছু ফসল/ এলাকার দাবির হিসাব এবং রবি ২০১৬ এর বেশির ভাগ এলাকার/ ফসলের দাবির হিসাব এখন পর্যন্ত তৈরি করেনি বীমা কোম্পানীগুলো, জানান কৃষিমন্ত্রী।

২০১৬-১৭ শস্য বছরে (জুলাই-জুন) ভালো মৌসুমি বায়ু পাওয়া গেছে।

এরআগে ২০১১-১২ সালে শস্য বীমা প্রকল্প ১৩৫৭.৬০ কোটি রুপি দাবি নিষ্পত্তি করেছে এবং এর বিপরীতে প্রিমিয়াম সংগ্রহ করেছে ২১৩১.২৯ কোটি রুপি।

২০১৫-১৬ সাল ছিল খরার বছর। এ সময় দাবি নিষ্পত্তি হয়েছে বেশি, ৪১৫৫.৪০ কোটি রুপি। ওই বছরে প্রিমিয়াম সংগ্র হয় ৩০৭৬.৯২ কোটি রুপি।

২০১৬-১৭ শস্য বছরে সর্বমোট ৫.৭৪ কোটি কৃষক এই বীমার আওতায় এসেছে। এরমধ্যে ১.৩৫ কোটি কৃষক রয়েছেন যারা কোন ঋণ গ্রহণ করেননি। (সূত্র: পিটিআই)