বীমার টাকা পেতে অগ্নিকাণ্ডের পরিকল্পনা, ২০ বছর কারাদণ্ডের মুখে মার্কিনী

ইন্টারন্যাশনাল ডেস্ক: প্রতারণা করে বীমা সুবিধা আদায়ের জন্য নিজের ঘরে অগ্নিকাণ্ডের পরিকল্পনা করেছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের এক নাগরিক। এই পরিকল্পনা বাস্তবায়নে নিকটাত্মীয় একজনকে ৩০ হাজার ডলার অর্থও প্রদান করেছিলেন তিনি।

তবে গোয়েন্দা তৎপরতায় ভেস্তে যায় তার পরিকল্পনা। অগ্নিকাণ্ডের আগেই আটক হন তিনি। গত সপ্তাহে ফেডারেল আদালতে তিনি নিজের অপরাধ স্বীকার করেছেন। অপরাধের বিছারে তার ২০ বছর পর্যন্ত কারাদণ্ড হওয়ার সম্ভাবনা রয়েছে।

ঘটনাটি ঘটেছে মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্য-পশ্চিমাঞ্চলের ইলিনয় রাজ্যে। গ্রেফতার হওয়া ওই ব্যক্তির নাম রুফিস এ জেফারসন, বয়স ৪৭ বছর।  

ইলিনয়ের দক্ষিণী জেলার বরাত দিয়ে ইন্স্যুরেন্স জার্নাল এই সংবাদ প্রকাশ করেছে।

আদালতের নথি অনুসারে, ২০২২ সালের ৩১ ডিসেম্বর জেফারসন তার সেন্ট লুই অ্যাপার্টমেন্ট পুড়িয়ে দেয়ার জন্য পরিবারের একজন সদস্যকে অর্থ প্রদানের কথা স্বীকার করেছেন, যাতে তিনি বীমার অর্থ সংগ্রহ করতে পারেন।

স্প্যানিশ লেক অ্যাপার্টমেন্টে নববর্ষের প্রাক্কালে অগ্নিকাণ্ডের পাশাপাশি, জেফারসন এই আত্মীয়ের সাথে গ্রানাইট সিটি এবং ভেনিসে দুটি অতিরিক্ত ভবন পুড়িয়ে দেয়ার ষড়যন্ত্র করার কথা স্বীকার করেছেন।

অ্যালকোহল, টোব্যাকো, আগ্নেয়াস্ত্র এবং বিস্ফোরক ব্যুরো (এটিএফ) এই গোপন পরিকল্পনার অনেক কথোপকথন রেকর্ড করেছে এবং তাদের পদক্ষেপের ফলে ইলিনয়ের ভবনগুলো পুড়িয়ে দেয়া সম্ভব হয়নি।

সেন্ট লুইস অ্যাপার্টমেন্টে আগুনের জন্য ৩০ হাজার ডলারের বেশি অর্থ লেনদেন করা হয়েছে বলে অনুমান করা হচ্ছে।

এ ঘটনায় জেফারসনকে ১৪টি ফেডারেল অপরাধমূলক অভিযোগে দোষী সাব্যস্ত করা হয়েছে।

গ্রানাইট সিটির ৬১ বছর বয়সী ইভেট বি ওসুয়েগবুকেও এই ঘটনায় অভিযুক্ত করা হয়েছে এবং তাকেও ১৪টি ফেডারেল অপরাধমূলক অভিযোগের মুখোমুখি করা হয়েছে।

মার্কিন অ্যাটর্নি রাচেল অড ক্রো বলেন, ফেডারেল আইন অনুসারে- ক্ষতির জন্য বীমা দাবি দায়ের করতে এবং সুবিধা সংগ্রহের জন্য ইচ্ছাকৃতভাবে আবাসিক ভবনগুলোকে জ্বালানো হচ্ছে প্রতারণা এবং আইন প্রয়োগকারীরা এই বিপজ্জনক অপরাধের অপরাধীদের বিচার করার জন্য কাজ করছে।

জেফারসনের শাস্তির শুনানির জন্য আগামী ২৫ এপ্রিল ২০২৪ তারিখ নির্ধারিত হয়েছে৷ তার অভিযোগগুলো গণনা অনুসারে ২০ বছর পর্যন্ত কারাদণ্ডে দণ্ডিত হতে পারেন৷

এই ঘটনার তদন্তের নেতৃত্ব দিয়েছে অ্যালকোহল, টোব্যাকো, আগ্নেয়াস্ত্র এবং বিস্ফোরক ব্যুরো (এটিএফ) এবং সহকারী মার্কিন অ্যাটর্নি কেভিন বার্ক ও জো গ্রস মামলার বিচার করছেন।