মেটলাইফের ১১ হাজার কর্মী ছাঁটাই

ইন্টারন্যাশনাল ডেস্ক: আমেরিকার বৃহৎ লাইফ বীমা কোম্পানি মেটলাইফ গত বছর ১১ হাজার কর্মী ছাঁটাই করেছে। ব্যয় সঙ্কোচন নীতি বাস্তবায়ন ও ব্রাইটহাউস ফিনান্সিয়াল থেকে পৃথক হওয়ার প্রস্তুতির অংশ হিসেবে এসব কর্মী ছাঁটাই করা হয়েছে। কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা স্টিভ কান্ডারিয়ান এ তথ্য প্রকাশ করেছেন।

নিয়ন্ত্রক সংস্থায় দাখিলকৃত কোম্পানির তথ্য মতে, ২০১৬ সালের ৩১ ডিসেম্বরে মেটলাইফের মোট জনশক্তির পরিমাণ দাঁড়িয়েছে ৫৮ হাজার। যা আগের বছরের চেয়ে ১৬ শতাংশ কম। মেটলাইফ ইন্স্যুরেন্স গত বছর ম্যাসাচুসেটস মিউচুয়াল লাইফ ইন্স্যুরেন্সের কাছে একটি ডিস্ট্রিবিউশন নেটওয়ার্ক বিক্রি করেছে। যার কারণে ৪ হাজারের বেশি উপদেষ্টা কোম্পানিটি থেকে সরে গেছে।

ব্রাইটহাউস থেকে সরে আসার জন্য স্টিভের পরিকল্পনা হচ্ছে কর্মীর সংখা আরো কমিয়ে আনা। যুক্তরাষ্ট্রের ব্রাইটহাউস ফিনান্সিয়ালের ব্যবসা হচ্ছে লাইফ ইন্স্যুরেন্স পলিসি এবং এনুইটি বিক্রি করা। মুনাফা বৃদ্ধির মূল উপাদান হিসেবে জনশক্তি কমাতে মেটলাইফ বর্তমানে এআইজি গ্রুপের সঙ্গে যোগদান করে। গত মাসে এআইজি জানিয়েছে, তাদের মোট কর্মী ১৫ শতাংশ কমে ৫৬ হাজার ৪০০’তে দাঁড়িয়েছে।

ব্লুমবার্গ’কে দেয়া এক সাক্ষাৎকারে স্টিভ কান্ডারিয়ান বলেন, আমরা জানি যে, আমাদেরকে কর্মী সংখ্যা কমানোর প্রয়োজন হবে। তবে একটি সংগঠনের জন্য কর্মী সংখ্যা কমানো কখনোই সহজ পদক্ষেপ নয়। আমাদের সার্বিক লক্ষ্য হচ্ছে আরো দক্ষ হওয়া, যাতে আমরা আমাদের গ্রাহকদের আরো ভালো সেবা দিতে পারি এবং অংশীদারদের একটি ন্যায্য প্রাপ্য ফেরত দিতে পারি। (সূত্র: আইবি, আইএএন)