বীমা বিষয়ে সচেতনতা বাড়াতে নাটক নির্মাণ করছে আইডিআরএ


Published: 2019-10-20 09:14:32 BdST

নিজস্ব প্রতিবেদক: বীমা বিষয়ে জনসচেতনতা বাড়াতে এবার নাটক নির্মাণ করছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । ঘণ্টাব্যাপী এই খণ্ড নাটকে একটি ভালো বীমা কোম্পানির কার্যক্রম তুলে ধরার পাশাপাশি খারাপ বীমা কোম্পানির অনৈতিক কর্মকাণ্ডও চিত্রায়িত হয়েছে। স্থান পেয়েছে নিয়ন্ত্রক সংস্থার ভূমিকা। বিভিন্ন সমস্যার সমাধানে বীমা গ্রাহকের করণীয়ও উঠে এসেছে এ নাটকের নানা সংলাপে।

আইডিআরএ’র নির্বাহী পরিচালক (অতিরিক্ত সচিব) ড. শেখ মহ. রেজাউল ইসলামের ভাবনায় নাটকটি রচনা করেছেন বরজাহান হোসেন এবং পরিচালনা করেছেন ফরিদুল হাসান। সোনালী সংসার নামে এই নাটকের শূটিং করা হয়েছে আইডিআরএ কার্যালয় এবং পূবাইলের বিভিন্ন স্থানে। নাটকে ২১টিরও বেশি চরিত্র রয়েছে। আগামী সপ্তাহ নাগাদ নাটকের নির্মাণ কাজ শেষ হতে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

আইডিআরএ’র এই খণ্ড নাটকে নায়কের চরিত্রে অভিনয় করেছেন আশিক চৌধুরী এবং নায়িকার চরিত্রে অভিনয় করেছেন নাজিয়া নাফা। এ ছাড়াও বিশিষ্ট অভিনেতা শফিক খান দিলু, জামাল রাজা, শামিম আহমেদ, চমক তারা, সূচনা শিকদার, সম্পা নিজাম, জয়ীতা রহমান, ডা. হীরা নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন।

বীমা গ্রাহকদের বিভিন্ন অভিযোগের জবাব ও তাদের সমস্যার সমাধান দেয়াসহ বীমা কোম্পানিগুলো নিয়ন্ত্রণে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের কার্যক্রম তুলে ধরতে আইডিআরএ’র বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন কর্তৃপক্ষের পরিচালক (উপ-সচিব) এ কে এম ফজলুল হক এবং কর্মকর্তা মো. আবু মাহমুদ। কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক (অতিরিক্ত সচিব) ড. শেখ মহ. রেজাউল ইসলাম এতে ইউপি চেয়ারম্যানের ভূমিকায় অভিনয় করেছেন।

নাটকটির বিভিন্ন বিষয় তুলে ধরে ড. রেজাউল ইসলাম বলেন, প্রতিনিয়ত বীমা কোম্পানিগুলোর বিরুদ্ধে বিভিন্ন ধরণের অভিযোগ আসে। গ্রাহকদের অনেকেই জানে না কোথায় গেলে সমস্যার সমাধান পাবে। তাছাড়া বীমা নিয়ে নেতিবাচক ধারণা তো আছেই। এসবের সমাধানসহ বীমার সুবিধা তুলে ধরা হয়েছে এই খণ্ড নাটকে। ত বীমা কোম্পানির অনৈতিক কর্মকাণ্ড কিভাবে তার একজন কর্মীর ব্যক্তিগত, পারিবারিক ও সামাজিক সমস্যায় পরিণত হয় সেটাও তুলে ধরা হয়েছে।

বীমাখাত পরিচালনায় আইডিআরএ’র ভূমিকাসহ খাতটির উন্নয়নে সরকারের বিভিন্ন পদক্ষেপ স্থান পেয়েছে এ নাটকে। সময়ের দিক দিয়ে খুব ছোট হলেও অনেক বিষয়ই উঠে এসেছে এই নাটকে। বীমা সম্পর্কে জনসচেতনতা বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেই আশাবাদী। তবে নাটকের নাম এখনো নিশ্চিত করা হয়নি। প্রাথমিকভাবে সোনালী সংসার নাম দিয়েই এর শূটিং সম্পন্ন করা হচ্ছে, জানান ড. রেজাউল ইসলাম।

এ বিষয়ে কর্তৃপক্ষের পরিচালক (উপ-সচিব) এ কে এম ফজলুল হক ইন্স্যুরেন্সনিউজবিডি’কে বলেন, বীমা সম্পর্কে সচেতনতা বাড়াতে এ ধরণের নাটক জরুরি। অনেক সময় অনেক কথা দিয়ে যে বিষয় বোঝানো যায় না, সেটা দৃশ্যায়নের মাধ্যমে খুব সহজেই বোঝানো যায়। তাই আমরা আশা করছি, নাটকটি দেখার পর মানুষ বীমা সম্পর্কে ভালো ধারণা পাবে, পরিবর্তন আসবে তাদের নেতিবাচক চিন্তাতেও। একইসঙ্গে বীমা শিল্পের উন্নয়নে ভূমিকা রাখবে এ নাটক।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com