সোমবার , ৩ জ্যৈষ্ঠ, ১৪২৮ , ১৭ মে, ২০২১

ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্সের ৩ যুগ পূর্তিতে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা


Published: 2021-04-23 11:09:00 BdST

নিজস্ব প্রতিবেদক: ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের তিন যুগ পূর্তিতে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ শুক্রবার (২৩ এপ্রিল, ২০২১) বীমা কোম্পানিটির প্রকাশিত ক্রোড়পত্রে প্রধানমন্ত্রী বলেন, বেসরকারি খাতে প্রতিষ্ঠিত দেশের প্রথম জীবন বীমা প্রতিষ্ঠান ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির ৩ যুগ পূর্ণ হচ্ছে জেনে আমি আনন্দিত। এ উপলক্ষে আমি সংশ্লিষ্ট সকলকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।

সরকার প্রধান বলেন, ১৯৮৫ সালে প্রতিষ্ঠার পর থেকে ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি সঞ্চয়, বিনিয়োগ ও কর্মসংস্থান এই তিনটি অন্তর্দর্শন নিয়ে কাজ শুরু করে। সুদীর্ঘ ৩ যুগে প্রতিষ্ঠানটি বীমার মাধ্যমে বিপুল জনগোষ্ঠীকে সঞ্চয়মুখী করে তাদের জীবন ও সম্পদের সুরক্ষা প্রদানে উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে। পাশাপাশি ন্যাশনাল লাইফ বিপুল কর্মসংস্থান সৃষ্টি ও দেশের অর্থনৈতিক উন্নয়নে তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

প্রধানমন্ত্রী বলেন, জাতীয় অর্থনীতিতে বীমার গুরুত্ব এবং এর অবদানের বিষয়টি বিবেচনা করে স্বাধীনতার পর বীমা শিল্পকে অধিকতর অগ্রাধিকার দিয়ে উন্নয়নের লক্ষ্যে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালে বাংলাদেশ ইন্স্যুরেন্স (জাতীয়করণ) আদেশ ১৯৭২ জারি করে ৪৯ টি দেশি-বিদেশি বীমা কোম্পানিকে জাতীয়করণ করেন। পরবর্তীতে অল্প সময়ের মধ্যে দেশের বীমা শিল্পের উন্নয়নে ইন্স্যুরেন্স করপোরেশন ইন্সুরেন্স কর্পোরেশন আইন ১৯৭৩ প্রণয়ন করেন।

তিনি বলেন, বীমা শিল্পের উন্নয়নে জাতির পিতার পদাঙ্ক অনুসরণ করে ২০০৯ সাল থেকে ধারাবাহিকভাবে রাষ্ট্রপরিচালনার দায়িত্ব পেয়ে আওয়ামী লীগ সরকার বীমার গুরুত্ব ও সুফল জনগণের নিকট পৌঁছানোর লক্ষ্যে বিভিন্ন সংস্কার মূলক কার্যক্রম বাস্তবায়ন করছে। পুরাতন বীমা আইন ১৯৩৮ রহিত করে সময়োপযোগী বীমা আইন ২০১০ এবং বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ আইন ২০১০ প্রণয়নপূর্বক তৎকালীন অধিদপ্তরকে বিলুপ্ত করে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ গঠন করা হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, জাতীয় বীমা নীতি ২০১৪ বাস্তবায়নে মাধ্যমে বীমা খাতের বিকাশে আমাদের সরকার যুগোপযোগী পদক্ষেপ গ্রহণ করেছে। বিদেশগামী বাংলাদেশি কর্মীদের জন্য প্রবাসী কর্মী বীমা বন্যা ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় হাওর এলাকায় সীমিত পরিসরে আবহাওয়া সূচক ভিত্তিক শস্য বীমা চালু করা হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, আমি আশাকরি বীমা গ্রাহকদের স্বার্থ সংরক্ষণের মাধ্যমে ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিবিজড়িত বীমা শিল্পের সমৃদ্ধি ও উন্নয়নে আগামীতে আরও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আমি ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের উত্তরোত্তর সমৃদ্ধি ও সাফল্য কামনা করি। 

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com