আইডিআরএ চেয়ারম্যানের দায়িত্বে মইনুল ইসলাম

নিজস্ব প্রতিবেদক: বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সদস্য (প্রশাসন) মইনুল ইসলামকে সংস্থাটির চেয়ারম্যানের রুটিন দায়িত্ব দেয়া হয়েছে। কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী ছুটিতে থাকার দিনগুলোতে তিনি নিজ দায়িত্বের অতিরিক্ত হিসেবে এই দায়িত্ব পালন করবেন। বুধবার (২১ জুন) অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এ সংক্রান্ত একটি অফিস আদেশ জারি করেছে।

উপসচিব মো. জাহিদ হোসেন স্বাক্ষরিত ওই আদেশে আরো বলা হয়েছে, কর্তৃপক্ষের কাজকর্ম সুষ্ঠুভাবে পরিচালনার স্বার্থে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ আইন ২০১০ এর ধারা-৫ এর উপধারা-৩ অনুসারে তাকে এই দায়িত্ব দেয়া হয়েছে। যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে এ আদেশ অবিলম্বে কার্যকর হবে বলেও এতে উল্লেখ করা হয়েছে।

এর আগে ২০২২ সালের ১৫ জুন প্রথমবারের মতো মইনুল ইসলামকে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব দেয়া হয়। আর্থিক অনিয়ম, ঘুষ-দুর্নীতিসহ নানান অভিযোগ মাথায় নিয়ে ড. এম মোশাররফ হোসেন আইডিআরএ চেয়ারম্যান হিসেবে পদত্যাগ করলে তাকে এই দায়িত্ব দেয়া হয়।

উল্লেখ্য, সরকারের অতিরিক্ত সচিব (পিআরএল ভোগরত) মইনুল ইসলাম ২০২০ সালের ১৪ সেপ্টেম্বর বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সদস্য (প্রশাসন) হিসেবে যোগদান করেন। এর আগে তিনি বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)'র নির্বাহী সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।

মইনুল ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস এডমিনিস্ট্রেশন থেকে এমবিএ এবং যুক্তরাজ্যের চার্টার্ড ইনস্টিটিউট অব পাবলিক ফাইন্যান্স এন্ড অ্যাকাউন্টেন্সি থেকে ডিপ্লোমা ডিগ্রি অর্জন করেন। এছাড়া যুক্তরাজ্যের ব্র্যাডফোর্ড ইউনিভার্সিটি এবং যুক্তরাষ্ট্রের ডিউক ইউনিভার্সিটি থেকে উচ্চতর প্রশিক্ষণ গ্রহণ করেছেন।