সোমবার , ৪ মাঘ, ১৪২৭ , ১৮ জানুয়ারি, ২০২১

বীমাখাতে বিরাজমান দুর্নীতিতে পেশাগত প্রতিষ্ঠানের ভূমিকা প্রসঙ্গে


Published: 2020-12-19 15:06:42 BdST

এ কে এম এহসানুল হক, এফসিআইআই: বীমাখাতে দুর্নীতি এবং অনিয়মের কথা আজ আর কারো অজানা নয়। বীমাখাতে দুর্নীতি উৎসাহিত করতে যে সমস্ত পেশাগত প্রতিষ্ঠান ইন্ধন জোগাচ্ছে এই প্রতিবেদনে সেই সম্বন্ধে খানিকটা আলোকপাত করা যাক।

সাভে ফার্ম: বীমাখাতের নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন এবং নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) কর্তৃক নিবন্ধন প্রাপ্ত সার্ভে ফার্মের সংখ্যা বর্তমানে ১৪০টি। এর মধ্যে বেশকিছু কোম্পানি রয়েছে যা মাত্র এক থেকে দুই জন কর্মচারীর সমন্বয়ে গঠিত। নিবন্ধনকৃত এই সমস্ত সার্ভে ফার্মের অনেকেই পেশাগত দক্ষতা এবং যোগ্যতার মাপকাঠিতে অপেক্ষাকৃত নিম্নমানের।

কিছু কিছু সার্ভে ফার্ম আছে যাদের ক্ষতি সংক্রান্ত প্রতিবেদন (Survey Report) মোটেই নির্ভরযোগ্য নয় এবং অনেক ক্ষেত্রে প্রশ্নবিদ্ধ। এই সমস্ত সার্ভে ফার্মের পেশাগত দায়িত্ব পালনে গুরুতর অবহেলা এবং ব্যর্থতার পরিচয় পাওয়া যায়।

স্বতন্ত্র এবং নিরপেক্ষভাবে পেশাগত দায়িত্ব পালনের পরিবর্তে এই সমস্ত সার্ভে ফার্ম বীমা কোম্পানির দ্বারা প্রভাবিত এবং নিয়ন্ত্রিত হয়ে থাকে। এ ব্যাপারে দোষী এবং অপরাধীর সার্ভে ফার্মের বিরুদ্ধে বীমা কর্তৃপক্ষের কঠোর এবং শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে।

হিসাব পরীক্ষক ফার্ম (Audit Firem): বীমা আইন অনুযায়ী সকল বীমা কোম্পানিকে আর্থিক বছর শেষে বীমা কর্তৃপক্ষের নিকট কোম্পানির বাৎসরিক ব্যবসার হিসাব-নিকাশ সংক্রান্ত প্রতিবেদন (Annual Report) জমা দেয়ার বিধান রয়েছে।

বীমা কোম্পানি এ কাজটি সাধারণত পেশাগত একাউন্টান্সি ফার্ম (চার্টার্ড একাউন্টেন্সি ফার্ম) এর মাধ্যমে সম্পাদন করে থাকে। কিন্তু অনেক ক্ষেত্রেই এই সমস্ত কোম্পানির অনেকেরই পেশাগত দায়িত্ব পালনে অবহেলার প্রমাণ পাওয়া যায়।

অনেক ক্ষেত্রে এই সমস্ত হিসাব পরীক্ষক ফার্ম (Audit Firm) বীমা কোম্পানির স্বার্থ রক্ষার্থে কোম্পানির দুর্নীতি এবং অনিয়ম আড়াল করে ধামাচাপা দেয়ার প্রচেষ্টা করে থাকে।

এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের (Association of Chartered Accountants) নিবন্ধনপ্রাপ্ত দোষী সদস্য কোম্পানির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করতে হবে।

ক্রেডিট রেটিং এজেন্সি: ক্রেডিট রেটিং এজেন্সির দায়িত্ব হচ্ছে সকল দিক বিচার বিশ্লেষণ করে বীমা কোম্পানির সঠিক বা যথার্থ মূল্যায়ন করা। অধিক বা অতিরিক্ত মূল্যায়ন (Over Rating) কোনভাবেই বাঞ্চিত বা গ্রহণযোগ্য নয়।

বীমাখাতে অনিয়ম- দুর্নীতি রোধ করতে হলে এবং বর্তমান নৈরাজ্যজনক অবস্থার অবসান ও পরিবর্তন আনতে হলে বীমাখাতের সাথে সম্পৃক্ত সকল পেশাদারী কোম্পানি বা প্রতিষ্ঠানকে নিরপেক্ষভাবে নিজ নিজ দায়িত্ব ও কর্তব্য সততা এবং নিষ্ঠার সাথে প্রতিপালন করতে হবে।

পেশাগত দায়িত্বে অবহেলা (Professional Negligence) এক প্রকার অপরাধের সামিল, যা আইনের দৃষ্টিতে শাস্তিযোগ্য।

 

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com