সোমবার , ৩ জ্যৈষ্ঠ, ১৪২৮ , ১৭ মে, ২০২১

বীমাখাতে বিভিন্ন মার্কেট এগ্রিমেন্ট প্রসঙ্গে


Published: 2021-03-24 12:02:14 BdST

এ কে এম এহসানুল হক, এফসিআইআই: পৃথিবীর বিভিন্ন দেশে বীমা কোম্পানির মধ্যে মার্কেট চুক্তির (Market Agreement) প্রচলন রয়েছে।

দৃষ্টান্তস্বরূপ: যুক্তরাজ্যে মোটরগাড়ি বীমা কোম্পানির মধ্যে ‘Knock for Knock Agreement’ মোটরগাড়ি বীমাকারী এবং সম্পত্তি বীমাকারীর মধ্যে ‘Third party property (Immobile) damage agreement’ ইত্যাদির কথা উল্লেখ করা যেতে পারে।

এই সমস্ত চুক্তি আইন দ্বারা সৃষ্ট নয় বরং বীমা কোম্পানির মধ্যে এক ধরনের অভ্যন্তরীন চুক্তির সামিল। সাধারণত এই সমস্ত চুক্তি বীমাখাতে কাজের সুবিধার জন্য সম্পাদন করা হয়, বীমা কোম্পানির নিজস্ব স্বার্থে নয়।

বাংলাদেশের বীমাখাতে কতিপয় মার্কেট এগ্রিমেন্ট রয়েছে যেমন, এক বীমা কর্তৃক ধারনকৃত ব্যবসায় (Existing Business) অন্য বীমা কোম্পানির অংশগ্রহণের উপর নিষেধাজ্ঞা আরোপ, রাষ্ট্রায়াত্ত বীমা কোম্পানি সাধারণ বীমা করপোরেশন কর্তৃক বছর শেষে রাষ্ট্রিয় সম্পত্তি বীমার লভ্যাংশের একটি অংশ বেসরকারী বীমা কোম্পানির মধ্যে বিতরণ।

এই ধরনের অস্বাভাবিক এবং উদ্ভট মার্কেট এগ্রিমেন্ট বিশ্বের অন্য কোন দেশে আছে বলে জানা নাই।

প্রথম চুক্তিটি, উন্মুক্ত বীমাখাতের (Open Insurance Market) পরিপন্থী। মুক্ত বীমা বাজারের সুফলতা সম্পর্কে সাম্প্রতিককালে এই পত্রিকায় লেখকের একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

দ্বিতীয় চুক্তির মাধ্যমে আপেক্ষাকৃত ছোট বীমা কোম্পানি কোন প্রকার প্রয়াস বা প্রচেষ্টা ছাড়া বছর শেষে এসবিসি থেকে একটি বড় বা মোটা অংকের টাকা গ্রহণ করে থাকে।

এই সমস্ত বীমা কোম্পানির নিজেদের শ্রম এবং প্রচেষ্টা দ্বারা এই ধরনের আকর্ষণীয় মুনাফা অর্জন এক প্রকার অসম্ভর ব্যাপার।

এখানে প্রসঙ্গিকভাবে উল্লেখ করা যেতে পারে যে, বীমা আইনে বেসরকারী বীমা কোম্পানির এসবিসিকে শতকরা ৫০ ভাগ ব্যবসা ‘পুনর্বীমা ব্যবসা’ হিসেবে প্রদান বাধ্যতামূলক করা হয়েছে।

আন্তর্জাতিক পুনর্বীমা বাজার পুনর্বীমা কোম্পানি এবং প্রাথমিক বীমা কোম্পানির (Primary/ Direct Insurer) মধ্যে এক ধরনের Profit Sharing Agreement এর প্রচলন রয়েছে।

এই ধরনের চুক্তিতে অংশগ্রহণ করতে হলে প্রাথমিক বীমা কোম্পানির কতিপয় বিশেষ শর্তাবলী পালন করতে হয়। যেমন, ন্যূনতম বাৎসরিক পুনর্বীমা প্রিমিয়াম প্রদান, স্লাইডিং স্কেলে Profit Sharing এ অংশগ্রহণ ইত্যাদি।

বীমা বিশেষজ্ঞদের মতে, আন্তর্জাতিক বীমা বাজারে প্রচলিত মার্কেট এগ্রিমেন্টের আলোকে উপরে বর্ণিত চুক্তি দুটি  পুনরায় পরীক্ষা বা পর্যালোচনা করে দেখা প্রয়োজন।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com