শুক্রবার , ৩ আষাঢ়, ১৪২৮ , ১৮ জুন, ২০২১

দূষণ দায় বীমা প্রসঙ্গে


Published: 2021-05-12 13:07:41 BdST

এ কে এম এহসানুল হক, এফসিআইআই: বর্তমান বিশ্বে Pollution Liability বা দূষণ দায় বহুল আলোচিত এবং গুরুত্বপূর্ণ বিষয়। অসচেতনতা, দায়িত্ববোধের অভাব, গাফিলতি ইত্যাদির কারণে আমাদের সুন্দর পৃথিবী দিন দিন বসবাসের অনুপযুক্ত হয়ে উঠছে। যা সমগ্র বিশ্ববাসীর জন্য এক দুশ্চিন্তা এবং উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

পৃথিবীজুড়ে দায় বীমা (Liability Insurance) এর প্রয়োজনীয়তা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। এ ব্যাপারে বাংলাদেশ পৃথিবীর অন্যান্য দেশের তুলনায় অনেক পশ্চাতে পড়ে আছে। দূষণ দায় নানাভাবে সৃষ্টি হতে পারে।

এই আলোচনার জন্য দূষণ দায়কে মোটামুটি নিম্নলিখিত কয়েকটি ভাগে ভাগ করা যেতে পারে। যেমন-

১) বায়ু দূষণ (Air Pollution),

২) পানি দূষণ (Water Pollution) এবং

৩) শব্দ দূষণ (Noise/ Sound Pollution) ইত্যাদি।

পৃথিবীর বিভিন্ন দেশে আইন করে বিভিন্ন প্রকার দূষণ নিষিদ্ধ করা হয়েছে। নিম্নে বিভিন্ন প্রকার দূষণ দায় সংক্ষেপে আলোচনা করা হলো।

বায়ু দূষণ (Air Pollution):

বিভিন্ন কারণে বায়ু দূষণ হতে পারে। যেমন- ১) অপরিকল্পিতভাবে পরিচালিত ইটের ভাটার চিমনি থেকে নির্গত ধোঁয়া, ২) কল কারখানা থেকে নির্গত ধোঁয়া, ৩) বিদ্যুৎ তৈরির প্লান্টে কয়লা ব্যবহার জনিত কারণে, ৪) বন-জঙ্গলে আগুনের কারণে (Forest/ Bush Fire), ৫) ময়লা-আবর্জনা পোড়ানোর কারণে (Burning of Waste Materials) ৬) পরিত্যক্ত পঁচা ময়লা-আবর্জনা থেকে মিথেন গ্যাসের সৃষ্টি হতে পারে যা বায়ুমন্ডলকে দূষিত করতে পারে ৭) বন-জঙ্গল ধ্বংসের কারণে বায়ু দূষণ হতে পারে।

পানি দূষণ (Water Pollution):

নানা কারণে পানি দূষণ হতে পারে। যেমন- ১) পানিতে অধিক পরিমান লোহা বা সীসার উপস্থিতির কারণে ২) কারখানায় ব্যবহৃত নানা প্রকার রাসায়নিক দ্রব্য সম্বলিত বিষাক্ত তরল পদার্থ নদী-নালায় নির্গমন, ৩) খাবার পানির সাথে নর্দমার পানির সংমিশ্রন, ৪) নর্দমার পানি নদী-নালায় নির্গমন, ৫) জাহাজ থেকে সমুদ্র বক্ষের তৈল জাতীয় পদার্থ বা বিষাক্ত রাসায়নিক পদার্থ বা পারমাণবিক বর্জ নিক্ষেপ ইত্যাদি।

এখানে দায় বলতে আইনগত দায় (Legal Liability) –কে বুঝানো হয়েছে।

পৃথিবীর বিভিন্ন দেশে দূষণ দায় বীমা ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে। দূষণ দায় রাষ্ট্র বা করপোরেট জগতের জন্য এক বিশাল এবং ভয়াবহ সমস্যা বা মাথাব্যথার কারণ হয়ে দাঁড়াতে পারে। এ ব্যাপারে জনসচেতনতা বৃদ্ধির জন্য বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ এবং সংশ্লিষ্ট সকলের সম্মিলিতভাবে কাজ করতে হবে।

আইন করে বিভিন্ন প্রকার দায় বীমা যেমন- দূষণ দায় বীমা (Pollution liability Insurance), তৃতীয়পক্ষ দায় বীমা (Third Party liability Insurance), পণ্য দায় বীমা (Product liability Insurance), পেশাজীবী দায় বীমা (Professional liability Insurance), চিকিৎসাজনিত অনিয়ম সংক্রান্ত দায় বীমা (Medical Malpractice liability Insurance) ইত্যাদির দায় বীমা বাধ্যতামূলক করতে হবে, যা সকলের জন্য মঙ্গলকর।

এখানে বলে রাখা প্রয়োজন যে, দূষণ দায় বীমা কেবলমাত্র দুর্ঘটনাজনিত কারণে সৃষ্ট দায় বহন করে থাকে, অন্যথায় নয়।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com