বীমা খাতের জন্য শ্লোগান নির্বাচন প্রসঙ্গে

এ কে এম এহসানুল হক, এফসিআইআই: জানা মতে, এ যাবৎ সরকারিভাবে বীমা খাতের জন্য গ্রহণযোগ্য কোন শ্লোগান নির্বাচন করা সম্ভব হয়নি। বীমা আর্থিক খাতের একটি গুরুত্বপূর্ণ অংশ হলেও বীমা খাত যে অবহেলিত এটা তারই নির্দশন বহন করে।

বিভিন্ন বিষয়ে বহুল প্রচলিত এবং জনপ্রিয় বেশ কিছু শ্লোগানের সাথে কমবেশি আমরা অনেকেই পরিচিত।

উদাহরণসরূপ- পুনর্বীমার বেলায় ‘পুনর্বীমা বীমার মেরুদণ্ড’; স্বাস্থ্যের বেলায় ‘স্বাস্থ্যই সম্পদ’ বা ‘স্বাস্থ্যই সকল সুখের মূল’; জনসংখ্যা নিয়ন্ত্রণের বেলায় ‘ছেলে হোক মেয়ে হোক, দুটি সন্তানই যথেষ্ট’;

শিক্ষার বেলায় ‘শিক্ষাই জাতির মেরুদণ্ড’; নিরাপদ সড়কের বেলায় ‘ট্রাফিক আইন মেনে চলুন, দুর্ঘটনামুক্ত জীবন গড়ুন’; দুর্নীতি প্রতিরোধের বেলায় ‘দেশপ্রেমের শপথ নিন, দুর্নীতিকে বিদায় দিন’ ইত্যাদি।

বীমা খাতের জন্য প্রস্তাবিত শ্লোগানের মধ্যে লাইফ ও নন-লাইফ উভয় বীমার ক্ষেত্রে-ই ‘বীমার সেবা নিলে ভাই, ক্ষতির বেলায় চিন্তা নাই’ অথবা ‘বীমার অভ্যাস করলে ভাই, ক্ষতির বেলায় উপকার পাই’ ইত্যাদি শ্লোগান বিবেচনা করা যেতে পারে।

এ ছাড়াও লাইফ বীমার ক্ষেত্রে ‘জীবন বীমা কিনে ভাই, মরণেও স্বস্তি পাই’ ইত্যাদি শ্লোগান বিবেচনা করা যেতে পারে।

বীমা সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির জন্য আকর্ষণীয় বা চটকদার শ্লোগান নির্বাচন এখন সময়ের দাবি। এক্ষেত্রে বীমা কর্তৃপক্ষ প্রয়োজনে শ্লোগান নির্বাচনের জন্য প্রতিযোগিতা আহবান করতে পারে।