বীমা জরিপকারীর আচরণবিধি প্রবিধানমালা প্রস্তুত প্রসঙ্গে

এ কে এম এহসানুল হক, এফসিআইআই: এটা জেনে রাখা ভালো যে, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) শেষ পর্যন্ত বীমা জরিপকারীদের আচরণবিধি সংক্রান্ত প্রবিধানমালা তৈরির প্রক্রিয়ায় রয়েছে, যেটি তৈরি করতে অনেকটাই দেরি হয়ে গেছে।

স্পষ্টতই বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ ইন্স্যুরেন্স সার্ভেয়র্স অ্যাক্ট, ১৯৮৮ এর অধীনে বীমা জরিপকারীদের লাইসেন্স প্রদান করে আসছে।

এটি একটি আশ্চর্যজনক বিষয় যে, প্রায় ৩৫ বছর পরে এসে বীমা জরিপকারীদের আচরণবিধি সম্পর্কিত প্রবিধানমালা প্রস্তুত করার প্রয়োজনীয়তা বোধ করা হচ্ছে।

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ ২০১০ সালে প্রতিষ্ঠিত হয়েছে। অথচ বীমা জরিপকারীদের আচরণবিধি সম্পর্কিত প্রবিধানমালার গুরুত্ব ও প্রয়োজনীয়তা বুঝতে তাদের সময় লেগেছে প্রায় ১৩ বছর।

এর মাধ্যমে এটাই স্পষ্ট হয়ে ওঠে যে, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) তাদের দায়িত্ব পালনে গুরুতর অবহেলা দেখিয়েছে।

দেখে মনে হচ্ছে, বীমা জরিপকারীরা তাদের আচরণবিধি এবং কার্যকলাপ নিয়ন্ত্রণকারী এই ধরনের প্রবিধানমালার অনুপস্থিতিতে বিগত বছরগুলোতে তারা বিনামূল্যে ভ্রমণ করে এসেছে।

প্রকৃতপক্ষে এটাই উপলব্ধি হয় যে, বীমা জরিপকারীর গুণমান, যোগ্যতা এবং পেশাদারিত্ব কাঙ্ক্ষিত মানের হওয়ার ক্ষেত্রে অনেক কিছুই ছেড়ে এসেছে।

তবে শুধু নিয়ম নির্ধারণই যথেষ্ট নয়। বীমা জরিপকারীর নিয়মগুলো কঠোরভাবে অনুসরণ নিশ্চিত করতে আইডিআরএ’র সঠিকভাবে এটি পর্যবেক্ষণ করা উচিত।

যদিও বীমা জরিপকারীর আচরণবিধি প্রবিধানমালার বিষয়ে আইডিআরএ’র উপলব্ধি অনেক দেরিতে হয়েছে, তারপরও এটি সঠিক পথে পরিচালনার ক্ষেত্রে একটি স্বাগত পদক্ষেপ।