মঙ্গলবার , ২৭ শ্রাবণ, ১৪২৭ , ১১ আগস্ট, ২০২০

এভারেস্ট আরোহনে থাকতে হবে বীমা


Published: 2019-09-04 11:22:55 BdST

ইন্টারন্যাশনাল ডেস্ক: বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ এভারেস্ট আরোহনে সুস্বাস্থ্য, অভিজ্ঞতা ও উপযুক্ত প্রশিক্ষণের পাশাপাশি থাকতে হবে রেসকিউ ইন্স্যুরেন্স বা উদ্ধার বীমা। পাহাড়ের চূড়ায় মৃত্যু ঠেকাতে এমনটাই ঘোষণা করেছে নেপাল সরকার। এ লক্ষ্যে একটি কমিটি গঠন করেছে দেশটির সরকার।

সম্প্রতি ওই কমিটি জানিয়েছে, যারা সাড়ে ৬ হাজার মিটারের বেশি উচ্চতার পর্বত সফলভাবে আরোহন করতে সক্ষম হয়েছেন কেবল তারাই মাউন্ট এভারেস্ট আরোহনের অনুমতির জন্য আবেদন করতে পারবেন। পাশাপাশি তাদের সঙ্গে অবশ্যই উচ্চ দক্ষতা সম্পন্ন পথ নির্দেশক থাকতে হবে।

গত কয়েক বছরে এভারেস্ট অভিযানে মৃত্যুর সংখ্যা বৃদ্ধি এবং চলতি বছরের মে মাসে নেপাল ও তিব্বতের দিকে ১১ পর্বতারোহীর মৃত্যুতে আলোচনায় আসে পর্বতারোহীদের নিরাপত্তার বিষয়। অধিক সংখ্যক এভারেস্ট আরোহীকে অনুমোদন দেয়ায় সমালোচনার মুখে পড়ে দেশটির সরকার।

এ প্রেক্ষিতে পর্বতারোহীদের নিরাপত্তার বিষয়গুলো দেখভালের জন্য কমিটি গঠন করে নেপাল। সরকারি কর্মকর্তা, পবর্তারোহী ও আরোহী বিশেষজ্ঞদের নিয়েই এ কমিটি। মূলত আরোহী ও আরোহীর জন্য উপযুক্ত পথ নির্দেশক নির্বাচন করবে এই কমিটি। (সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস)

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com