সোমবার , ১১ কার্তিক, ১৪২৭ , ২৬ অক্টোবর, ২০২০

বীমাবিহীন যানবাহনের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে থাইল্যান্ড


Published: 2020-10-05 16:30:06 BdST

ইন্টান্যাশনাল ডেস্ক: বীমাবিহীন যানবাহনের বিরুদ্ধে শৃঙ্খলামূলক শাস্তির ব্যবস্থা নিতে যাচ্ছে থাইল্যান্ড সরকার। রাস্তায় বীমাবিহীন যানবাহন বিশেষত মোটরসাইকেলের সংখ্যা হ্রাস করতে এই উদ্যোগ নিয়েছে দেশটি। সরকারের এই প্রচেষ্টার অংশ হিসেবে চলতি বছরের মধ্যে বাধ্যতামূলক গাড়ি বীমা সম্পর্কিত রিয়েল-টাইম তথ্য শেয়ারিং শুরু করবে থাইল্যান্ডের অফিস অব ইন্স্যুরেন্স কমিশন (ওআইসি) এবং ডিপার্টমেন্ট অব ল্যান্ড ট্রান্সপোর্ট (ডিএলটি) ।

চিয়াং রাই টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, যানবাহনের বীমা অবস্থার সন্ধানের জন্য একটি তথ্য প্রযুক্তি (আইটি) সিস্টেম বিকাশের জন্য একটি চুক্তিতে স্বাক্ষর করেছে এই দুটি সংস্থা। এটি বীমা কোম্পানিগুলোর রিয়েল-টাইম তথ্যের মাধ্যমে কোনও গাড়ি বীমা করা হয়েছে কিনা তা ডিএলটি’কে যাচাই করার সুযোগ করে দেবে। এর ফলে বীমাবিহীন যানবাহনের মালিকরা কোনও বীমা কভার ছাড়া গাড়ির নিবন্ধন নবায়ন করতে পারবেন না।

বিগত ২৭ বছর ধরে থাইল্যান্ডে মোটর বীমা বাধ্যতামূলক করা হয়েছে, তবে অঙ্গীভূতকরণ বা সংহতকরণ এবং তথ্য শেয়ারিংয়ের অভাবে অসংখ্য যানবাহন বীমা ছাড়াই রাস্তায় চলাচলের সুযোগ পেয়েছে। মাতাল অবস্থায় গাড়ি চালানো, দুর্নীতিবাজ কর্মকর্তা এবং আইনটির দুর্বল প্রয়োগের ফলে থাইল্যান্ডের রাস্তার নিরাপত্তার সমস্যাগুলো আরও জটিল হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুসারে, যাতায়াত-সম্পর্কিত দুর্ঘটনাগুলোর কারণে দক্ষিণ-পূর্ব এশিয়ার সবচেয়ে মারাত্মক রাস্তা রয়েছে থাইল্যান্ডে। দুর্ঘটনায় দেশটিতে বছরে ২২ হাজার ৯৪১ প্রাণহানি ঘটে। এক্ষেত্রে প্রতি ১০ জনের মধ্যে সাতজনেরও বেশি (৭৩%) মৃত্যু হয় মোটরসাইকেল আরোহীর। অনেক দুর্ঘটনা নববর্ষের ছুটির দিনে ঘটে থাকে, যার ফলে এই সময়টিকে ‘সেভেন ডেঞ্জারাস ডে’স’ বলা হয়।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com