সোমবার , ১৭ ফাল্গুন, ১৪২৭ , ০১ মার্চ, ২০২১

স্বাস্থ্য বীমার উন্নয়নে বিশেষজ্ঞদের নিয়ে আইআরডিএআই’র কমিটি


Published: 2021-01-16 13:54:55 BdST

ইন্টারন্যাশনাল ডেস্ক: স্বাস্থ্য বীমার উন্নয়নে বিশেষজ্ঞদের সমন্বয়ে একটি উপদেষ্টা কমিটি গঠন করেছে ভারতের বীমাখাতের নিয়ন্ত্রক সংস্থা আইআরডিএআই। সমাজের প্রয়োজন বিবেচনা করে দেশে স্বাস্থ্য বীমা পরিকল্পগুলোর প্রাপ্যতা পরীক্ষা এবং উপযুক্ত পরিকল্প ও প্রক্রিয়াগুলোর জন্য সুপারিশ করবে এই কমিটি।

সাম্প্রতিক বছরগুলোতে স্বাস্থ্য বীমা গুরুত্বপূর্ণভাবে বৃদ্ধি পেয়েছে এবং এই ধারা আগামী বছরগুলোতে অব্যাহত থাকবে- এমনটাই প্রত্যাশা করছে ইন্স্যুরেন্স রেগুলেটরি এন্ড ডেভেলপমেন্ট অথরিটি অব ইন্ডিয়া। বুধবার হেলথ ইন্স্যুরেন্স এডভাইজরি কমিটি গঠনের সময় সংস্থাটি এই প্রত্যাশা ব্যক্ত করে।

আইআরডিএআই জানিয়েছে, সমাজের চাহিদার যোগান দিতে দেশের বীমাখাত বিভিন্ন ধরণের পরিকল্প বা সেবার প্রস্তাব করছে এবং নিয়মিতভাবে নতুন ধারার পরিকল্প বা সেবা নিয়ে আসছে। সংস্থাটি আরো বলছে, স্বাস্থ্য বীমা শিল্পের নিয়মতান্ত্রিক উন্নয়ন, স্বাস্থ্য বীমা ব্যবস্থার দক্ষতা উন্নয়ন এবং বীমা গ্রাহকদের স্বার্থ রক্ষায় তারা বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে থাকে।

নতুন এই কমিটির প্রধান হয়েছেন আইআরডিএআই চেয়ারম্যান এবং সদস্য (নন-লাইফ) হয়েছেন ভাইস-চেয়ারপারসন। নিয়ন্ত্রক সংস্থাটি জানিয়েছে, এক বছর মেয়াদী এই কমিটি প্রয়োজন অনুযায়ী প্রায়শই বৈঠক করতে পারবে এবং গৃহীত নির্দিষ্ট বিষয়ে পৃথক সুপারিশ জমা দিতে পারে।

কমিটির অন্য সদস্যরা হলেন- নচিকেত মোড় (ভিজিটিং সায়েন্টিস্ট, বন্যান একাডেমি অব লিডারশিপ ইন মেন্টাল হেলথ), এ কে চাঁদ (অধ্যাপক এবং নিউরোসার্জন, ব্যাঙ্গালোর), বি কে মোহনতী (প্রাক্তন অধ্যাপক এবং অনকোলজিস্ট, এআইএমএস), কে হরি প্রসাদ (অ্যানাস্থেসিস্ট, হায়দরাবাদ), এবং পঙ্কজ শর্মা (আইআরডিএআই) ।

নির্দিষ্ট রোগের কভারেজ বা অনুশীলনের একটি ক্ষেত্র (যেমন কার্ডিওলজির)’র পদ্ধতির পরামর্শ দেবে এই কমিটি। এ ছাড়া বীমা গ্রাহকদের স্বার্থ রক্ষার জন্য নীতিমালার শর্তাবলী হিসেবে বিদ্যমান স্বাস্থ্য বীমা পরিকল্পের কাঠামো পরীক্ষা করা এবং স্বাস্থ্য বীমা ক্রয়ক্ষমতার উন্নয়নের জন্য চিকিৎসা প্রোটোকল বা মূল্য কাঠামোর বিষয়ে কৌশল বিকাশ করাও কমিটির কাজ। (সূত্র: বিএস)

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com