অনিয়ম খুঁজতে এবার ২ সার্ভিলেন্স কমিটি


Published: 2019-11-12 05:21:58 BdST

নিজস্ব প্রতিবেদক: বীমা কোম্পানিগুলোর অনিয়ম খুঁজতে এবার দু’টি সার্ভিলেন্স কমিটি গঠন করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । আগের কমিটি সংশোধন করে গতকাল সোমবার সার্ভিলেন্স কমিটি-১ এবং সার্ভিলেন্স কমিটি-২ গঠনের কথা জানিয়েছে কর্তৃপক্ষ।

সার্ভিলেন্স কমিটি-১ এর আহবায়ক করা হয়েছে কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক (অতিরিক্ত সচিব) ড. শেখ মহ. রেজাউল ইসলামকে এবং সার্ভিলেন্স কমিটি-২ এর আহবায়ক করা হয়েছে কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক (অতিরিক্ত সচিব) খলিল আহমদকে।

এর আগে গত ৮ সেপ্টেম্বর বিআইএ ও বিআইএফ’র প্রতিনিধিদের সমন্বয়ে সার্ভিলেন্স কমিটি গঠন করে আইডিআরএ। এরপর গত ৭ অক্টোবর এ কমিটি সংশোধন করে বিআইএ ও বিআইএফ’র প্রতিনিধিদের বাদ দেয়া হয়। একইসঙ্গে আহবায়ক পরিবর্তন ও সদস্য সংখ্যা বাড়ানো হয়।

নন-লাইফ বীমা কোম্পানিগুলোর আর্থিক ব্যবস্থাপনা, বীমা পলিসির স্ট্যাম্প শুল্ক আদায় এবং এজেন্ট কমিশনের সর্বোচ্চ সীমা ১৫ শতাংশ নিশ্চিতে কাজ করবে এসব কমিটি। প্রয়োজনে যেকোন সময় যেকোন বীমা কোম্পানির প্রধান কার্যালয় ও শাখা কার্যালয় পরিদর্শন করবে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

আইডিআরএ’র নির্বাহী পরিচালক (অতিরিক্ত সচিব) ড. শেখ মহ. রেজাউল ইসলামকে আহবায়ক করে গঠিত সার্ভিলেন্স কমিটি-১ এর সদস্যরা হলেন- কর্তৃপক্ষের পরিচালক মো. ছিদ্দিকুর রহমান, শাহ আলম, কামরুল হক মারুফ, আবুল কাশেম মোহাম্মদ ফজলুল হক ও মুহাম্মদ আরিফুল ইসলাম।

এ ছাড়াও কর্তৃপক্ষের পরামর্শক এনায়েত এ খান, উর্ধ্বতন নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মোর্শেদুল মুসলিম, অফিসার মো. রশিদুল আহসান হাবিব ও মো. আবুল হাসনাত কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন। আর কর্তৃপক্ষের জুনিয়র অফিসার কাজী সাদিয়া আরবী কমিটির সদস্য সচিব।

অন্যদিকে আইডিআরএ’র নির্বাহী পরিচালক (অতিরিক্ত সচিব) খলিল আহমদকে আহবায়ক করে গঠিত সার্ভিলেন্স কমিটি-২ এর সদস্যরা হলেন- কর্তৃপক্ষের পরিচালক মো. ছিদ্দিকুর রহমান, শাহ আলম, কামরুল হক মারুফ, আবুল কাশেম মোহাম্মদ ফজলুল হক ও মুহাম্মদ আরিফুল ইসলাম।

এ ছাড়াও কর্তৃপক্ষের নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ দেলোয়ার হোসেন ভূঁইয়া, অফিসার মো. আবু মাহমুদ, জুনিয়র অফিসার মোহাম্মদ শফিকুল ইসলাম, সমীর চন্দ্র সরকার ও মো. সোহেল রানা কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন। আর কর্তৃপক্ষের জুনিয়র অফিসার হামেদ বিন হাসান কমিটির সদস্য সচিব।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com