বৃহস্পতিবার , ৭ মাঘ, ১৪২৭ , ২১ জানুয়ারি, ২০২১

ফিরে দেখা ২০২০ বীমাখাতে আলোচিত ১০ ঘটনা


Published: 2020-12-31 16:08:48 BdST

আবদুর রহমান আবির: আসছে নতুন বছর ২০২১। বিদায় নিচ্ছে পুরনো বছর ২০২০। বড় চ্যালেঞ্জের মধ্য দিয়েই কেটে গেলো বছরটি। দেশের লাইফ ও নন-লাইফ বীমাখাতে ঘটেছে নানান ঘটনা। আলোচিত-সমালোচিত এসব ঘটনার রেশ হয়তো আগত বছরেও টানতে হবে বীমাখাতকে।

তবে ফেলে আসা বছরে বীমাখাতের অর্জনও কম নেই। বীমাখাতের উন্নয়ন ত্বরান্বিত করতে বেশ কিছু উদ্যোগ নিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ। এগিয়ে এসেছে বীমা কোম্পানিগুলো। আর তাই উন্নয়নের পথে বেশ খানিকটা এগিয়েছে দেশের আর্থিক খাতের অন্যতম অংশীদার বীমা শিল্প।

২০২০ সালে বীমাখাতে আলোচিত এমনই ১০টি ঘটনা ইন্স্যুরেন্সনিউজবিডি’র পাঠকদের জন্য তুলে ধরা হলো।

জাতীয় বীমা দিবস উদযাপন:

২০২০ সালে প্রথমবারের মতো জাতীয় বীমা দিবস উদযাপন করা হয়। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বীমা পেশায় যোগদানের দিনকে জাতীয় বীমা দিবস ঘোষণার পর এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চলতি বছরের ১ মার্চ রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ অনুষ্ঠান আয়োজন করে অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এবং বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ।

১৯৬০ সালে আজকের এই দিনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তৎকালীন আলফা ইন্স্যুরেন্স কোম্পানিতে যোগদান করেন। দিনটিকে স্মরণে রাখতে গত ১৫ জানুয়ারি অনুষ্ঠিত মন্ত্রীপরিষদ সভায় সিদ্ধান্তের প্রেক্ষিতে ১ মার্চকে জাতীয় বীমা দিবস হিসেবে ঘোষণা করা হয়। সে অনুযায়ী রাজধানী ঢাকাসহ সারাদেশে আজ যথাযোগ্য মর্যাদায় পালিত হয় জাতীয় বীমা দিবস।

ড. এম মোশাররফ হোসেন আইডিআরএ’র নতুন চেয়ারম্যান:

চলতি বছরের ২৭ সেপ্টেম্বর বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)’র নতুন চেয়ারম্যান হিসেবে নিযুক্ত হন ড. এম মোশাররফ হোসেন। অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে তাকে পরবর্তী ৩ বছরের জন্য তাকে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে। এর আগে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান ছিলেন সাবেক সচিব মো. শফিকুর রহমান পাটোয়ারী।

পদ হারালেন ৬ বীমা কোম্পানির ১২ পরিচালক:

দুই শতাংশের কম শেয়ার ধারন করায় পুঁজিবাজারে তালিকাভুক্ত ৬ বীমা কোম্পানির ১২ পরিচালককে অপসারণ করে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) । বিএসইসি’র চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম সই করা এ সংক্রান্ত একটি আদেশ জারি করা হয়েছে।

পরিচালক অপসারণ করা কোম্পানিগুলো হলো- মার্কেন্টাইল ইন্স্যুরেন্স, প্রভাতী ইন্স্যুরেন্স, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স, বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স এবং ইষ্টার্ণ ইন্স্যুরেন্স। অপসারণ করা পরিচালকদের মধ্যে সবচেয়ে বেশি রয়েছেন মার্কেন্টাইল ইন্স্যুরেন্সে, ৫ জন।

থার্ড পার্টি বীমা পরিকল্প বাতিল:

তৃতীয় পক্ষের ঝুঁকি বীমা তথা থার্ড পার্টি বীমা পরিকল্প বাতিল করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । মোটরযান অধ্যাদেশ, ১৯৮৩ রহিত করার মাধ্যমে সরকার থেকে যানবাহনের থার্ড পার্টি বীমা তুলে দেয়ার পর এই সিদ্ধান্ত নিল কর্তৃপক্ষ। গত ২০ ডিসেম্বর এ সংক্রান্ত সার্কুলার নং- নন-লাইফ ৮২/২০২০ জারি করা হয়।

মৃত্যুদাবি পরিশোধে আইডিআরএ’র নতুন উদ্যোগ:

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে অনলাইন অনুষ্ঠানের মাধ্যমে লাইফ বীমা কোম্পানির গ্রাহকদের মৃত্যুদাবির চেক হস্তান্তর শুরু করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । চলতি বছরের ২৫ নভেম্বর ‘বঙ্গবন্ধু আশার আলো-বীমা দাবি নিষ্পত্তির প্রয়াস’ নামে এই অনুষ্ঠানের উদ্বোধন করা হয়।

কর্তৃপক্ষের চেয়ারম্যান ড. এম মোশাররফের সভাপতিত্বে এই অনুষ্ঠান উদ্বোধন করেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম। প্রতিমাসের দ্বিতীয় ও চতুর্থ বুধবার বেলা সাড়ে ১১টা থেকে ১টা পর্যন্ত চলে এই অনুষ্ঠান। অনুষ্ঠানটি ফেসবুকে লাইভে সম্প্রচার করা হয়।

নন-লাইফ বীমার উন্নয়ন কর্মকর্তাদের এজেন্টে রূপান্তরের নির্দেশ:

১ মার্চ ২০২০ তারিখ থেকে নন-লাইফ বীমা কোম্পানিসমূহে ব্যবসা আহরণের নিমিত্ত সকল উন্নয়ন কর্মকর্তাকে কমিশনের ভিত্তিতে বীমা এজেন্ট হিসেবে পদায়ন করতে হবে- এমন নির্দেশনা দিয়ে গত ১০ ফেব্রুয়ারি সার্কুলার নং-নন-লাইফ ৭৫/২০২০ জারি করে আইডিআরএ।

এদিকে সার্কুলারটি জারির পর আতঙ্কের সৃষ্টি হয় নন-লাইফ বীমাখাতে। ২৩ ফেব্রুয়ারি জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে সার্কুলারটি বাতিলের দাবি জানান উন্নয়ন কর্মকর্তারা। পরবর্তীতে বিআইএ এবং বিআইএফ’র সাথে বৈঠকে সার্কুলারটি বাস্তবায়নের সময়সীমা বাড়ানো হয়েছে।

আস্থা লাইফ ইন্স্যুরেন্সের যাত্রা শুরু:

আস্থায় বিশ্বাস, আস্থায় ভবিষ্যৎ- এই ব্রত নিয়ে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে আর্মি ওয়েলফেয়ার ট্রাষ্টের নব প্রতিষ্ঠিত জীবন বীমা কোম্পানি আস্থা লাইফ ইন্স্যুরেন্স। সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ চলতি বছরের ২৩ জুন কোম্পানির উদ্ভোধন ঘোষণা করেন।

আস্থা লাইফ ইন্স্যুরেন্স বাংলাদেশের সর্বপ্রথম জীবন বীমা কোম্পানি যা সশস্ত্র বাহিনী ও আধা সামরিক বাহিনীর সদস্যদের পাশাপাশি সাধারণ জনগণের আর্থিক ঝুঁকি নিরসন ও ভবিষ্যৎ নিরাপত্তা নিশ্চিতকরণের জন্য জীবন বীমার সুবিধা প্রদান করতে সংকল্পবদ্ধ। উদ্ভাবনী উদ্যোগের মাধ্যমে আধুনিক জীবন মানের নিরাপত্তার সংগে সংগতিপূর্ণ ও নতুন ধারার বীমা পণ্য নিয়ে আসছে আস্থা লাইফ।

বঙ্গবন্ধুর নামে ২টিসহ নতুন ৩ বীমা পরিকল্প অনুমোদন:

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে দু’টিসহ নতুন ৩ বীমা পরিকল্প অনুমোদন দিয়েছে বীমাখাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ। কর্তৃপক্ষের ১২৮তম সভায় এসব বীমা পরিকল্প ও এর শর্তাবলী এবং প্রিমিয়াম হার অনুমোদন দেয়া হয়। গত ১১ অক্টোবর এ সংক্রান্ত সার্কুলার নন-লাইফ ৭৯/২০২০ জারি করেছে নিয়ন্ত্রক সংস্থাটি।

নতুন বীমা পরিকল্প ৩টি হলো- বঙ্গবন্ধু সুরক্ষা বীমা, বঙ্গবন্ধু স্পোর্টসম্যান’স কম্প্রিহেনসিভ ইন্স্যুরেন্স এবং স্পোর্টস ইন্স্যুরেন্স। এর মধ্যে বঙ্গবন্ধু সুরক্ষা বীমা’র প্রস্তাবক সাধারণ বীমা করপোরেশন, বঙ্গবন্ধু স্পোর্টসম্যান’স কম্প্রিহেনসিভ ইন্স্যুরেন্স’র প্রস্তাবক বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স এবং স্পোর্টস ইন্স্যুরেন্স’র প্রস্তাবক গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স।

লাইফ বীমায় ব্যবস্থাপনা ব্যয়সীমার গেজেট:

লাইফ বীমায় পুরনো কোম্পানিগুলোর জন্য ব্যবস্থাপনা খাতে ব্যয়ের সীমা বাড়িয়ে এবং নতুন কোম্পানিগুলোর জন্য কমিয়ে ব্যবস্থাপনা ব্যয়ের সর্বোচ্চ সীমা নির্ধারণী বিধিমালার গেজেট প্রকাশ করেছে সরকার। গত ৯ জানুয়ারি অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে এই গেজেট প্রকাশ করা হয়। এ ছাড়াও চলতি বছরে লাইফ ইন্স্যুরেন্স গ্রাহক নিরাপত্তা তহবিল প্রবিধানমালা, ২০১৬ সংশোধন করে প্রজ্ঞাপন জারি করা হয়। একইসঙ্গে বেশ কিছু সাকুলার জারিসহ কয়েকটি নতুন বিধি-প্রবিধানের খসড়া প্রকাশ করেছে নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ।

পুরনো দুই মূখ্য নির্বাহীর নিয়োগ নবায়ন আবেদন না মঞ্জুর

এ বছরই প্রথম দীর্ঘ দিন ধরে দায়িত্ব পালন করে আসা দুই মূখ্য নির্বাহী কর্মকর্তার নিয়োগ নবায়ন আবেদন না মঞ্জুর করেছে বীমাখাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ। তারা হলেন ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের মূখ্য নির্বাহী কর্মকর্তা আদিবা রহমান এবং ইসলামী কমার্শিয়াল ইন্স্যুরেন্সের মূখ্য নির্বাহী কর্মকর্তা মীর নাজিম উদ্দিন আহমেদ।

চলতি বছরের ১৫ নভেম্বর ডেল্টা লাইফের মূখ্য নির্বাহী আদিবা রহমানের নিয়োগ নবায়নের আবেদন না মঞ্জুর করে আইডিআরএ। এ সংক্রান্ত একটি চিঠিতে নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছে, মূখ্য নির্বাহী কর্মকর্তা হিসেবে আদিবা রহমানের নিকট বীমা গ্রাহক, শেয়ারহোল্ডার ও সরকারের স্বার্থ সংরক্ষিত হচ্ছে না।

অন্যদিকে ইসলামী কমার্শিয়ালে মূখ্য নির্বাহী মীর নাজিম উদ্দিনকে অপসারণের নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ। একইসঙ্গে বীমা কোম্পানিটি এবং মীর নাজিমসহ ৪ কর্মকর্তাকে ৯ লাখ টাকা জরিমানা আরোপ করা হয়। গত ১৫ নভেম্বর এই নির্দেশ জারি করে কর্তৃপক্ষ। এরপর কোম্পানিটি দণ্ড পুনর্বিবেচনার আবেদন করলেও তা নাকোচ করে নিয়ন্ত্রক সংস্থা।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com