কারিগরী বীমা: মেশিন বা যন্ত্রপাতির বীমা অংক যেভাবে নির্ধারণ করা হয়


Published: 2019-11-12 01:18:09 BdST

এ কে এম এহসানুল হক, এফসিআইআই: কারিগরী বীমার (Engineering Insurance) বেলায় মেশিন বা যন্ত্রপাতির বীমা অংক (Sum Insured) নতুন পুনঃপ্রতিষ্ঠা (New Reinstatement Value- NRV) পলিসির শর্তের ওপর নির্ভরশীল।

প্রতিষ্ঠিত হিসাব বিজ্ঞান (Established Accounting Practice) অনুযায়ী স্বাভাবিক ব্যবহার জনিত কারণে (Normal Wear & Tear) প্রতি বছর মেশিনারী বা যন্ত্রপাতির মূল্য হ্রাস বা অবনতি (Depreciation in Value) ঘটে থাকে।

দৃষ্টান্ত স্বরূপ ধরা যাক একটি মেশিনারীর নতুন ক্রয় মূল্য (Brand New Value) এক কোটি টাকা এবং এর জীবনকাল (Shelf Life) ১০ বছর। তাহলে ৫ বছর পর উক্ত মেশিনারীর মূল্য হ্রাস পেয়ে দাঁড়াবে ৫০ লাখ টাকা।

কিন্তু একই প্রকার মেশিনারীর (Same Type/ Specification) বর্তমান বাজার মূল্য (Brand New Unit) ধরা যাক ১ কোটি ২৫ লাখ টাকা।

তাহলে ৫ বছর পর উক্ত কারিগরী বীমা নবায়ন করার সময় তার বীমা অংকের পরিমাণ ৫০ লাখ টাকার পরিবর্তে দাঁড়াবে ১ কোটি ২৫ লাখ টাকা।

কারিগরী বীমায় দাবী/ ক্ষতিপূরণ দুই পদ্ধতিতে হয়ে থাকে:

আংশিক ক্ষতি (Partial Loss): আংশিক ক্ষতি দাবী পূরণের বেলায় যন্ত্রপাতির ক্ষতিগ্রস্থ অংশের মেরামত বা ব্যবহৃত পুরাতন অংশের সরবরাহের পরিবর্তে সম্পূর্ণ নতুন অংশ (New for Old) সরবরাহ।

সামগ্রিক ক্ষতি (Total Loss): সামগ্রিক ক্ষতির বেলায় কারিগরী বীমা মোটর গাড়ী বীমার পদ্ধতি অনুসরণ করে থাকে অর্থাৎ মেশিনারীর বা সামগ্রিক ক্ষতির অব্যবহিত পূর্বের বাজার মূল্য (Market Price) বিবেচনা করে দাবী পরিশোধ করা হয়।

এখানে উল্লেখ করা যেতে পারে যে অতীত অভিজ্ঞতা থেকে দেখা গেছে অধিকাংশ ক্ষেত্রেই যন্ত্রপাতির আংশিক ক্ষতি সাধিত হয়। সামগ্রিক ক্ষতির সংখ্যা তুলনামূলকভাবে অনেক কম।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com