মূখ্য নির্বাহী নিয়োগে এসিআইআই ডিগ্রিধারীদের সুবিধা পুনর্বহাল প্রসঙ্গে


Published: 2019-08-07 07:07:53 BdST

এ কে এম এহসানুল হক, এফসিআইআই: ২০১০ সালে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) গঠনের আগে কন্ট্রোলার অব ইন্স্যুরেন্স দেশের বীমাখাত নিয়ন্ত্রণ করতো। সে সময় এসিআইআই ডিগ্রিধারীদের বিষয়ে একটি বিধান কার্যকর ছিল।

ওই বিধান অনুসারে, ডেপুটি ম্যানেজিং ডাইরেক্টর বা ডিএমডি হিসেবে ৩ বছর দায়িত্ব পালনের বাধ্যবাধকতা ছাড়াই শুধুমাত্র নির্ধারিত কয়েক বছরের কর্ম অভিজ্ঞতা নিয়ে এসিআইআই ডিগ্রিধারীরা সরাসরি ম্যানেজিং ডাইরেক্টর তথা এমডি বা সিইও পদে আবেদন করতে পারতেন।

কিন্তু বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ গঠনের পর আইনটি পরিবর্তন করা হয়েছে। বর্তমানে এসিআইআই ডিগ্রিসহ এ ধরণের অন্যান্য ডিগ্রিধারীদের বিষয়ে বলা হয়েছে, মূখ্য নির্বাহী কর্মকর্তা হিসেবে নিয়োগের ক্ষেত্রে নিম্নলিখিত স্বীকৃত পেশাগত ডিগ্রি বা পদধারীদের অগ্রাধীকার প্রদান করা যাবে।   

এর ফলে সাধারণ ডিগ্রিধারী ও এসিআইআই ডিগ্রিধারীদের একই মাপে নিরূপণ করা হচ্ছে। অথচ চলতি বছরের ১৬ মে কোম্পানিগুলোকে পাঠানো এক চিঠিতে বীমা শিল্পের গতিশীলতা বৃদ্ধি এবং এ শিল্পের নেতিবাচক ভাবমূর্তি দূর করতে এসিআইআই ডিগ্রিধারীদের সর্বক্ষেত্রে অগ্রাধীকার দেয়ার ব্যাপারে যথেষ্ট গুরুত্বারোপ করেছে আইডিআরএ।

এদিকে সাধারণ শিক্ষাগত যোগ্যতা ছাড়াও বীমাখাতে অনেক বেশি পেশাগত যোগ্য ব্যক্তির প্রয়োজন। বীমাখাতে দীর্ঘ কর্ম অভিজ্ঞতায় এটা বোধগম্য হয়েছে যে, বর্তমানের এই বিধি পরিবর্তন করা প্রয়োজন। প্রত্যাশা করছি, আইডিআরএ বিষয়টি খুবই গুরুত্বের সঙ্গে দেখবে এবং বীমাখাতের বৃহৎ স্বার্থে আগের বিধি পুনর্বহাল করবে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com