আইপিও অনুমোদন পেল মেঘনা ইন্স্যুরেন্স

নিজস্ব প্রতিবেদক: মেঘনা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের প্রাথমিক গণ প্রস্তাব (আইপিও) অনুমোদন করেছে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। মঙ্গলবার (১ মার্চ) অনুষ্ঠিত বিএসইসির ৮১৩তম কমিশন সভায় এ অনুমোদন দেয়া হয়।

বিএসইসি জানিয়েছে, মেঘনা ইন্স্যুরেন্স আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে ১৬ কোটি টাকা উত্তোলন করবে। এ জন্য ১০ টাকা করে কোম্পানিটি ১ কোটি ৬০ লাখ সাধারণ শেয়ার ইস্যু করবে।

আইপিওর মাধ্যমে উত্তোলন করা অর্থ দিয়ে কোম্পানিটি সরকারি সিকিউরিটিজ ক্রয়, পুঁজিবাজারে বিনিয়োগ, স্থায়ী আমানতে বিনিয়োগ এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে।

কোম্পানিটির ৩১ মার্চ ২০২১ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী পুনর্মূল্যায়ন ছাড়া শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১৬ টাকা ৪১ পয়সা এবং শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১ টাকা ৮৩ পয়সা। আর বিগত পাঁচ বছরের ভারিত গড় হারে মুনাফা হয়েছে ৫৬ পয়সা।

কোম্পানিটিকে পুঁজিবাজারে আনতে ইস্যু ব্যবস্থাপকের দায়িত্ব পালন করছে এশিয়ান টাইগার ক্যাপিটাল পার্টনারস ইনভেস্টমেন্টস লিমিটেড, প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেড এবং ইউসিবি ইনভেস্টমেন্ট লিমিটেড।

পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার আগে কোম্পানিটি কোন প্রকার লভ্যাংশ ঘোষণা, অনুমোদন বা বিতরণ করতে পারবে না বলে শর্তজুড়ে দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।