২ কোটি মানুষকে চক্ষুসেবা দেবে মেটলাইফ

সংবাদ বিজ্ঞপ্তি: বাংলাদেশে ২০২৩ সালের মধ্যে ৮শ’র বেশি দৃষ্টি উদ্যোক্তা তৈরী করার মাধ্যমে ২ কোটি মানুষের জন্য চক্ষুসেবা দেয়ার যৌথ উদ্যোগ নিয়েছে মেটলাইফ ফাউন্ডেশন এবং চশমা উৎপাদন ও বিতরণকারী প্রতিষ্ঠান এসিলরলুক্সটিকার।

এরইমধ্যে মেটলাইফ ফাউন্ডেশন ও এসিলরলুক্সটিকার যৌথভাবে ১ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে। যা বাস্তবায়ন করবে বাংলাদেশের অন্যতম বৃহত্তম উন্নয়ন সংস্থা টিএমএসএস (ঠেঙ্গামারা মহিলা সবুজ সংঘ) ।

যেসব দৃষ্টি উদ্যোক্তা এই জনগোষ্ঠীকে প্রাথমিক চক্ষুসেবা দেবে তাদের নিয়োগ এবং প্রশিক্ষণ প্রদান করবে টিএমএসএস। টিএমএসএস যশোর, কুমিল্লা, খুলনা এবং চট্টগ্রাম জুড়ে ৪টি নতুন প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করবে এবং ৮শ’র বেশি নতুন দৃষ্টি উদ্যোক্তাকে প্রশিক্ষণ দেবে, যার ফলে সামগ্রিকভাবে ২ কোটি বাংলাদেশি মানুষ টেকসই চক্ষু চিকিৎসা সেবা পাবেন।

কোভিড-১৯ বৈশ্বিক মহামারী মানুষকে আর্থিক সমস্যার সম্মুখীন করেছে। বিশেষ করে যারা বাংলাদেশের গ্রামীণ অঞ্চলে বসবাস করে তাদের ওপর এর প্রভাব পড়েছে। দৃষ্টি সংক্রান্ত সমস্যা রয়েছে এমন মানুষের সংখ্যার দিক দিয়ে বিশ্বের শীর্ষ পাঁচটি দেশের মধ্যে রয়েছে বাংলাদেশ। এ উদ্যোগের মাধ্যমে গ্রামীণ এলাকায় বেকার ও কর্মসংস্থানহীন যুবকদেরকে দৃষ্টি উদ্যোক্তা হিসেবে গড়ে তোলা হবে এবং তারা দৃষ্টি পরীক্ষা, চশমা তৈরি সহ চোখের যত্নের প্রয়োজনীয় সহায়তা প্রদান করতে পারবেন।

২০২১ সালে শুরু হওয়া এ প্রোগ্রামটি ইতোমধ্যে ১২৫ জনেরও বেশি দৃষ্টি উদ্যোক্তাকে প্রশিক্ষণ প্রদান করেছে, যারা তাদের কমিউনিটির মানুষকে সেবা প্রদান করে আসছে।

মেটলাইফ বাংলাদেশের মুখ্য নির্বাহী কর্মকর্তা আলা আহমদ বলেন, মেটলাইফ বাংলাদেশের জনগোষ্ঠীর সামগ্রিক উন্নয়নে কাজ করে চলছে। মেটলাইফ ফাউন্ডেশনের অর্থায়নে এ প্রোগ্রামটি দেশের অত্যন্ত গুরুত্বপূর্ণ স্বাস্থ্য সংক্রান্ত প্রয়োজন মেটাতে পারবে বলে আমরা বিশ্বাস করি।

এসিলরলুক্সটিকার হেড অফ মিশন ও সোশ্যাল ইমপ্যাক্ট ফান্ডের চেয়ারম্যান অনুরাগ হান্স বলেন, বাংলাদেশে ভিশন কেয়ার দক্ষতা প্রশিক্ষণ কর্মসূচি প্রান্তিক সম্প্রদায়ের জন্য অসাধারণ ভ্যালু যোগ করেছে। এটি শুধুমাত্র প্রাথমিক চক্ষুসেবা প্রদান করে না বরং টেকসই জীবিকা নির্মাণেও সহায়তা করে। আমরা মেটলাইফ ফাউন্ডেশন এবং টিএমএসএস’র সাথে যৌথ অংশীদারিত্বে বাংলাদেশে এই কার্যক্রম সম্প্রসারণ করতে পেরে আনন্দিত।

টিএমএসএসের প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক অধ্যাপক ড. হোসনে-আরা বেগম বলেন, টিএমএসএস সক্রিয়ভাবে সামগ্রিক কমিউনিটি ডেভেলপমেন্ট প্রোগ্রামে কাজ করে আসছে এবং এই উদ্যোগের অংশীদার হতে পেরে আমরা আনন্দিত।