করপোরেট সুশাসন নিয়ে বিআইপিডি ও বিজিআইসির জাতীয় সেমিনার অনুষ্ঠিত

সংবাদ বিজ্ঞপ্তি: বাংলাদেশ ইনস্টিটিউট ফর প্রফেশনাল ডেভেলপমেন্ট (বিআইপিডি) উদ্যোগে ও বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি (বিজিআইসি) সহযোগীতায় একটি জাতীয় সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ২৯ এপ্রিল (শনিরার) ঢাকার সিরডাপ মিলনায়তনে দিনব্যাপী এ সেমিনার আয়োজন করা হয়।

"হাউ টু প্রমোট এন্ড ইনহ্যান্স করপোরট গুড গভর্ন্যান্স ইন ফাইনান্সিয়াল/ ইন্স্যুরেন্স সেক্টর" শীর্ষক এ সেমিনারে সভাপতিত্ব করেন বিআইপিডির একাডেমিক কাউন্সিলের চেয়ারম্যান প্রফেসর ড. মোহাম্মদ কায়কোবাদ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর এবং বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান সেমিনারে প্রধান অতিথি ছিলেন। 

বিশেষ অতিথি ছিলেন বিজিআইসির এএমডি ইমরান রউফ; বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর এবং জীবন বীমা করপোরেশন, সাধারণ বীমা করপোরেশন ও অগ্রণী ব্যাংকের সাবেক চেয়ারম্যান এবং বিআইপিডির এডভাইজারি বোর্ডের সদস্য ড. মোহাম্মদ সোহরাব উদ্দিন একচ্যুয়ারি এবং ইন্স্যুরেন্স ইনস্টিটিউট অব ইন্ডিয়ার সেক্রেটারি জেনারেল সোমা নন্দন সৎপতি।

এ ছাড়াও ইন্স্যুরেন্স ইনস্টিটিউট অব ইন্ডিয়ার অধ্যক্ষসহ প্রতিষ্ঠানটির ৪ ব্যক্তিত্ব এই সেমিনারে অংশগ্রহণ করেন।

প্রধান অতিথি ড. আতিউর রহমান বলেন, জগতে সুশাসন অপরিহার্য। সুশাসন ব্যতীত বড় করপোরেশনও সমস্যার সম্মুখীন হতে পারে।

প্রফেসর ড. মোহাম্মদ কায়কোবাদ বলেন, বাংলাদেশে করপোরেট সুশাসনের বড় অভাব রযেছে। আর্থিক খাতে প্রয়োজনীয় তথ্যের অভাব রয়েছে বলে মনে হচ্ছে।

বিশেষ অতিথি ড. মোহাম্মদ সোহরাব উদ্দিন একচ্যুয়ারি বলেন, এই সেমিনার এমন একটি সময় আয়োজন করা হয়েছে যখন দেশের আর্থিক খাতে অস্বস্তি বিরাজ করছে। তিনি সুশাসন এর উপর অত্যন্ত গুরুত্ব আরোপ করেন। স্ব-শাসন করপোরেট সুশাসনের মূল কথা।

বিভিন্ন ব্যাংক ও বীমা প্রতিষ্ঠান হতে মুখ্য নির্বাহী কর্মকর্তাসহ শতাধিক উর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত থেকে গুরুত্বপূর্ণ এই সেমিনারের জ্ঞানগ্রাহী আলোচনায় অংশগ্রহণ করেন। সেমিনারের স্পন্সর ছিল নিটল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং প্রাইম ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।