নির্ধারিত থাকছে না থার্ড পার্টি বীমার প্রিমিয়াম

ইন্টারন্যাশনাল ডেস্ক: মোটর গাড়ির জন্য থার্ড পার্টি (টিপি) বীমার বার্ষিক প্রিমিয়াম নির্দিষ্ট না রাখার সিদ্ধান্ত নিয়েছে ভারতের বীমাখাতের নিয়ন্ত্রক সংস্থা ইন্স্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভলপমেন্ট অথরিটি (আইআরডিএ) । আগামী ২০২০-২১ অর্থবছরে এটি কার্যকর হতে পারে। এর ফলে বীমা কোম্পানিগুলো তাদের নিজস্ব নীতিতে প্রিমিয়াম নির্ধারণ করতে পারবে।

মোটরযান সংশ্লিষ্টদের দাবি, বীমা নিয়ন্ত্রণ সংস্থার উচিত প্রিমিয়াম নির্ধারিত রাখার পাশাপাশি বিভিন্ন ধরণের অফার দেয়া; যাতে ক্রেতারা পছন্দমতো পলিসি গ্রহণ করতে পারে। এদিকে সব ধরণের মোটরযানের জন্য বাধ্যতামূলকভাবে আইআরডিএ থার্ড পার্টি বীমা কভারেজের জন্য স্থায়ী প্রিমিয়াম ঘোষণা করেছে।

ইন্স্যুরেন্স ইনফরমেশন ব্যুরো অব ইন্ডিয়া’র তথ্য মতে, বীমা কোম্পানিগুলো ২০১৬-১৭ অর্থবছরে মোটরযান বীমায় ৫০ হাজার কোটি রুপি প্রিমিয়াম সংগ্রহ করেছে। এছাড়া ‘নিজস্ব ক্ষতি’র জন্য কোনো প্রিমিয়াম না থাকায় বীমা কোম্পানিগুলোর ডিসকাউন্টের পরিমাণও বেশি ছিল। এছাড়া বীমা কোম্পানিগুলো থার্ড পার্টি পলিসি বিক্রিতে বেশ আগ্রহী হয়েছে।

এর আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক সভায় থার্ড পার্টি বীমার প্রিমিয়াম বৃদ্ধির বিষয়টি আলোচনায় আসে। সেখানে ২৮% প্রিমিয়াম বৃদ্ধির দাবি ওঠে। এর পরই ট্রাক মালিক সংগঠনগুলো ধর্মঘটে নামে। তারপর অর্থমন্ত্রী পিয়াস গোয়ালের আশ্বাসে তারা ধর্মঘট প্রত্যাহার করে নেয়। অর্থমন্ত্রী ঘোষণা দেন যে, টিপি বীমার প্রিমিয়াম ১৫% এর নিচে নির্ধারণ করা হবে। তবে তার বাস্তবায়ন এখনও হয়নি।

বীমা পরিচালনা পর্ষদ সংশ্লিষ্টরা বলছে, প্রিমিয়াম কমানোর বিষয়ে তাদের এখন কোনো কিছুই করার নেই। কিন্তু আগামী অর্থবছরে তারা প্রিমিয়ামের ১০% অথবা ১০.৫% সীমাবদ্ধ রাখার প্রস্তাবনা রয়েছে। আর সেজন্য আগামী মার্চ মাসের শেষ পর্যন্ত অপেক্ষা করতে হবে। (সূত্র:টিআই)