ভারতে ৪২ কোটি শ্রমিকের বীমা, ৫৫ টাকায় ৩০০০ টাকা পেনশন

ইন্টারন্যাশনাল ডেস্ক: অসংগঠিত খাতে কর্মরত প্রায় ৪২ লাখ শ্রমিকের জন্য পেনশন বীমা চালু করেছে ভারত। দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গত ৫ মার্চ আনুষ্ঠানিকভাবে প্রকল্পের উদ্বোধন করেন। মাসে ৫৫ থেকে ১শ’ টাকা প্রিমিয়াম দিয়ে ৬০ বছর বয়স থেকে মাসে ৩ হাজার টাকা পেনশন সুবিধা পাবেন শ্রমিকরা। স্থানীয় সংবাদ মাধ্যমে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

প্রধানমন্ত্রী শ্রমযোগী মানধন পেনসন যোজনা নামক এই প্রকল্পে ৫০০ কোটি টাকা বাজেট বরাদ্দ করেছে কেন্দ্রীয় সরকার। প্রাথমিকভাবে দেশের প্রায় ১০ কোটি অসংগঠিত খাতের শ্রমিক সুবিধা পাবেন। উদ্বোধনের পর এরইমধ্যে ১৫ লাখের বেশি শ্রমিক এই বীমা প্রকল্পে তালিকাভুক্ত হয়েছেন। ৩১ মার্চ নাগাদ এই সংখ্যা ১ কোটি ছাড়িয়ে যাবে বলে প্রত্যাশা করছে দেশটির সরকার।

সরকারি তথ্য অনুসারে, অসংগঠিত খাতের শ্রমিকের আওতায় রয়েছেন রাস্তার হকার, রিকশা চালক, নির্মাণ শ্রমিক, ভূমিহীন কর্মী, ময়লা কুড়োনি, কৃষি শ্রমিক, বিড়ি শ্রমিক, হ্যান্ডলুম শ্রমিক, মিড ডে মিল কর্মী, মুচি, গৃহ পরিচারিকার মতো একাধিক পেশার লোক। তবে এই বীমা সুবিধা পাওয়ার যোগ্য তারাই হবেন যাদের মাসিক আয় ১৫ হাজার টাকার মধ্যে।

১৮ বছরের আগে কেউ এই প্রকল্পে অংশ নিতে পারবেন না। এক্ষেত্রে ১৮ থেকে ২৮ বছর পর্যন্ত বয়সের একজন অসংগঠিত খাতের শ্রমিককে পেনশন বীমা সুবিধা পেতে মাসে ৫৫ টাকা প্রিমিয়াম দিতে হবে । আর ২৯ থেকে ৬০ বছর পর্যন্ত বয়সের অসংগঠিত খাতের শ্রমিককে প্রিমিয়াম দিতে হবে মাসে ১০০ টাকা। ৬০ বছর বয়স হওয়ার পর থেকেই প্রতি মাসে ৩ হাজার টাকা পেনশন পাবেন বীমাকৃত শ্রমিক।