সোমবার , ৩ জ্যৈষ্ঠ, ১৪২৮ , ১৭ মে, ২০২১

আইআরডিএআই’র উদ্যোগগ্রাহক স্বার্থ রক্ষায় বীমা পণ্যের নকশা ও মূল্য নির্ধারণের খসড়া বিধিমালা


Published: 2021-04-08 08:58:56 BdST

ইন্টারন্যাশনাল ডেস্ক: নন-লাইফ বীমা পণ্যের নকশা ও মূল্য নির্ধারণের খসড়া বিধিমালা প্রকাশ করেছে ইন্স্যুরেন্স রেগুলেটরি এন্ড ডেভেলপমেন্ট অথরিটি অব ইন্ডিয়া (আইআরডিএআই) । বীমা গ্রাহকদের স্বার্থ রক্ষার লক্ষ্যে সোমবার এই খসড়া প্রকাশ করেছে নিয়ন্ত্রক সংস্থাটি।

আইআরডিএআই (জেনারেল ইন্স্যুরেন্স প্রোডাক্টস) রেগুলেশন্স, ২০২১ নামের এই বিধিমালা মৌলিক কাঠামো তুলে ধরে এবং পণ্যের নকশা এবং মূল্য নির্ধারণের ক্ষেত্রে অনুসরণীয় মৌলিক নীতিগুলো প্রতিফলিত করে বলে জানিয়েছে আইআরডিএআই।

নন-লাইফ বীমা ব্যবসা পরিচালনায় দক্ষতা বাড়ানোর লক্ষ্যে প্রস্তাবিত বিধিমালাটি তৈরি করা হয়েছে। যা বীমা পণ্য এবং অ্যাড-অনগুলোর ক্ষেত্রে প্রযোজ্য হবে।

আইআরডিএআই (জেনারেল ইন্স্যুরেন্স প্রোডাক্টস) রেগুলেশনস, ২০২১ এর বিষয়ে আগামী ২৬ এপ্রিলের মধ্যে স্টেকহোল্ডারদের মতামত আহবান করেছে নিয়ন্ত্রক সংস্থাটি।

বীমা পণ্যের নকশা প্রস্তুতের নির্দেশনাগুলো ২০০০ সাল থেকে প্রচলিত এবং সময়ে সময়ে এটি সংশোধন করা হয়েছে।

আইআরডিএআই বলছে, বিভিন্ন বিভাগের জন্য প্রয়োজনীয় দিকনির্দেশনা জারি করার বিধান থাকা সত্ত্বেও নন-লাইফ বীমা পণ্য পরিচালনা করার জন্য বিধিবিধান রাখা জরুরি বলে মনে করা হয়েছে।

খসড়া বিধিমালার অন্যতম উদ্দেশ্য হলো নন-লাইফ বীমা পণ্যগুলোর নকশা ও মূল্য নির্ধারণের কাঠামো সরবরাহ করা।

এছাড়াও নন-লাইফ বীমা ব্যবসা পরিচালনায় দক্ষতা উন্নয়নের সময় পলিসি গ্রাহকদের স্বার্থ সুরক্ষিত হওয়া নিশ্চিত করা এর লক্ষ্য।

বিধিমালাটি অনুমোদন পেলে সমস্ত নন-লাইফ বীমা পণ্য এবং নন-লাইফ বীমা কোম্পানির দ্বারা বিপণিত বা প্রস্তাবিত অ্যাড-অনগুলোর ক্ষেত্রে প্রযোজ্য। (সূত্র: বিএস)

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com