করোনাকালে ইন্দোনেশিয়া: জনসচেতনতা বেড়েছে স্বাস্থ্য বীমায়

ইন্টারন্যাশনাল ডেস্ক: করোনা ভাইরাস মহামারীতে স্বাস্থ্য বীমার বিষয়ে জনসচেতনতা বেড়েছে ইন্দোনেশিয়ায়। এর প্রতিফলন মিলেছে দেশটির স্বাস্থ্য বীমার প্রিমিয়াম আয়ে।

গেলো বছরের প্রথম পাঁচ মাসের তুলনায় চলতি বছরের প্রথম পাঁচ মাসে স্বাস্থ্য বীমা খাতে প্রিমিয়াম আয় বেড়েছে ৪৬ মিলিয়ন মার্কিন ডলার বা ০.৬৭ ট্রিলিয়ন ইন্দোনেশিয়ান রুপিয়া।

ফিনান্সিয়াল সার্ভিসেস অথরিটি (ওজেকে)’র তথ্য অনুসারে, ২০২১ সালের প্রথম পাঁচ মাসে দেশটির স্বাস্থ্য বীমা খাতে মোট প্রিমিয়াম সংগ্রহ দাঁড়িয়েছে ৬৫৫ মিলিয়ন মার্কিন ডলার বা ৯.৫৩ ট্রিলিয়ন রুপিয়া।

এর আগে ২০২০ সালের একই সময়ে স্বাস্থ্য বীমার প্রিমিয়াম সংগ্রহ ছিল ৬০৯ মিলিয়ন মার্কিন ডলার বা ৮.৮৬ ট্রিলিয়ন রুপিয়া। সে হিসাবে এ বছর প্রবৃদ্ধি হয়েছে ৭.৫ শতাংশ।

ওজেকে’র নন-ব্যাংক আর্থিক শিল্প তদারকির প্রধান নির্বাহী রিসউনান্দি বলেছেন, বর্তমান মহামারী পরিস্থিতি আমাদের একটি গতিবেগ সরবরাহ করে যেখানে ঝুঁকি, বিশেষ করে স্বাস্থ্য ঝুঁকির বিপরীতে সুরক্ষা প্রদানকারী পণ্য হিসেবে বীমার গুরুত্বের বিষয়ে জনগণ ক্রমবর্ধমান সচেতন হচ্ছে।

রিসউনান্দি আরো বলেছেন, জনসাধারণের প্রয়োজন মেটাতে, আমরা দেখতে পেয়েছি যে জাতীয় বীমা কোম্পানিগুলোর কাছে ইতোমধ্যে স্বাস্থ্য বীমা পণ্যগুলোর একটি পোর্টফোলিও রয়েছে যা আমরা বেশ সম্পূর্ণ বলে বিবেচনা করি। (সূত্র: এআইআর)