মোটর বীমা দাবি দ্রুত পরিশোধে মোবাইল অ্যাপ তৈরির নির্দেশ ভারতে

ইন্টারন্যাশনাল ডেস্ক: মোটর বীমা দাবি দ্রুত পরিশোধ করার জন্য একটি মোবাইল অ্যাপ তৈরির নির্দেশ দিয়েছে ভারতের সুপ্রীম কোর্ট। দেশব্যাপী সড়ক দুর্ঘটনার শিকার ব্যক্তি, পুলিশ, মোটর দুর্ঘটনার দাবি ট্রাইব্যুনাল এবং বীমা কোম্পানিগুলো এই অ্যাপ ব্যবহার করবে।

মোবাইল অ্যাপ্লিকেশনটি তৈরি করার জন্য আরো সময় চেয়ে বীমা কোম্পানিগুলোর আবেদন গত ১৬ নভেম্বর প্রত্যাখ্যান করেছে ভারতের এই শীর্ষ আদালত। বিষয়টি নিয়ে ওই দিন শুনানী অনুষ্ঠিত হয়।

শুনানির সময় সুপ্রীম কোর্টকে জানানো হয় যে, আদালত কিছু নির্দিষ্ট নির্দেশনা দিলে বীমা কোম্পানিগুলো একটি মোবাইল অ্যাপ তৈরি করতে ইচ্ছুক।

জবাবে আদালত বলেন, “আগে দেয়া নির্দেশগুলো যথেষ্ট বিস্তৃত। বীমা কোম্পানি এসব নির্দেশের বাইরে কাঁচুমাঁচু করতে পারে না। হয় তারা এটি বিকাশ করতে সক্ষম হবে অথবা আমরা সরকারকে একটি অ্যাপ তৈরি করার জন্য আহবান জানাব যা বীমা কোম্পানিগুলোর ওপর চাপিয়ে দেয়া হবে।”

বীমা কোম্পানিগুলোকে মোবাইল অ্যাপলিকেশনটি তৈরির কাজ সম্পূর্ণ করার জন্য দুই মাসের সময় দিয়েছে সুপ্রীম কোর্ট।

আদালত চলতি বছরের ১৬ মার্চ এবং ৩ আগস্ট এই বিষয়ে বিস্তারিত আদেশ দেন। এটি জেনারেল ইন্স্যুরেন্স কাউন্সিলকে (জিআইসি) একটি মোবাইল অ্যাপ্লিকেশন চালু করার অনুমতি দিয়েছে-

যেখানে প্রথম তথ্য প্রতিবেদন (এফআইআর), দুর্ঘটনার বিশদ প্রতিবেদন ও ছবিগুলো তাৎক্ষণিকভাবে সারাদেশের পুলিশ ও ট্রাইব্যুনালগুলো আপলোড করতে পারে এবং দ্রুত প্রক্রিয়া করার জন্য বীমা কোম্পানিগুলোতে অভিন্ন প্রবেশের অনুমতি দেয়।

ন্যাশনাল জুডিশিয়াল ডেটা গ্রিড অনুসারে, মোটর দুর্ঘটনার দাবি ট্রাইব্যুনালের ৭ লাখ ৩৬ হাজারেরও বেশি মামলার প্রায় ২৫ শতাংশ তিন বছরেরও বেশি সময় ধরে শুনানির পর্যায়ে রয়ে গেছে। মোট মামলার মধ্যে কমপক্ষে ৬৫০টি দুই দশকেরও বেশি সময় ধরে আটকে রয়েছে। (সূত্র: এআইআর)