শস্য বীমার পর এবার লাইফ বীমা সুবিধাও পাচ্ছেন ভারতের কৃষকরা

ইন্টারন্যাশনাল ডেস্ক: শস্য বীমার পর এবার লাইফ বীমা সুবিধাও পাচ্ছেন ভারতের কৃষকরা। প্রথমিকভাবে দেশটির পশ্চিম বঙ্গে ‘কৃষক বন্ধু প্রকল্পের’ মাধ্যমে এই বীমা সুবিধা দেয়া শুরু করেছে রাজ্য সরকার। দুর্ঘটনাক্রমে কোন কৃষকের মৃত্যু হলে তার পরিবারকে ২ লাখ টাকার ক্ষতিপূরণ দেয়া হবে। স্থানীয় গণমাধ্যম সংবাদ একলব্য এ খবর দিয়েছে।

পশ্চিম বঙ্গের মুখ্যমন্ত্রীর প্রতিশ্রুতি অনুসারে কৃষক বন্ধু প্রকল্পের মাধ্যমে রাজ্যের কৃষকদের জন্য কৃষিক্ষেত্রে ফসল বীমা সহায়তা ছাড়াও পারিবারিক বীমা প্যাকেজ, ডেথ প্যাকেজ সুবিধা প্রদান করে। কৃষকদের পাশে থাকার জন্য ‘কৃষক বন্ধু প্রকল্প’। এই প্রকল্পে রাজ্য সরকার রাজ্যের কৃষকদের অনুদান এবং মৃত্যুজনিত সহায়তা (লাইফ বীমা ) সুবিধা প্রদান করে। 

এ প্রকল্প বাস্তবায়নকালীন দুর্ঘটনাক্রমে কোন কৃষকের মৃত্যু হলে মৃত্যু ১৫ দিনের মধ্যে পূর্ণ বীমার টাকা পরিবারের কছে সরবরাহ করা হবে।

২০২০ সালে এই প্রকল্প চালু করার পর প্রতি বছর সর্বাধিক ৫ হাজার ফসলের বীমার টাকা পেতেন কৃষকেরা। নতুন সিদ্ধান্তের মাধ্যমে এখন থেকে প্রতি বছর সমান দুই কিস্তিতে ১০ হাজার টাকা পাবে কৃষকেরা। ছোট-মাঝারি কৃষকদের যাতে ঋণ নিয়ে চাষ করতে না হয়। সেজন্য বছরে দুইবার ‘কৃষক বন্ধু প্রকল্প’-র মাধ্যমে আনুদান প্রদান করে কৃষকদের সাহায্য করা। ফসলের বীমার জন্য প্রিমিয়ামও রাজ্য সরকার এই প্রকল্পের আওতায় সকল কৃষককে প্রদান করবে।

পশ্চিম বঙ্গের মুখ্যমন্ত্রীর মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, প্রতিশ্রুতি মত কৃষক বন্ধু প্রকল্পের টাকা দিগুণ দেয়া হলো।  চাষিদের ঘরে ডাবল টাকা যাওয়া শুরু করলো।