করোনাকালেও ভিয়েতনামে প্রিমিয়াম আয় বেড়েছে ১৬%

ইন্টারন্যাশনাল ডেস্ক: ভিয়েতনামে বীমা ব্যবস্থাপনা ও তত্ত্বাবধান বিভাগের তথ্য বলছে যে, স্থানীয় বীমাকারীদের সামগ্রিক বীমা প্রিমিয়াম আয় ২০২১ সালে বেড়েছে ১৫.৫৯ শতাংশ, যা ২১৫ ট্রিলিয়ন ভিয়েতনামী ডং( ৯.৪ মার্কিন ডলার) হয়েছে। ২০২২ সালে দেশের বীমা শীল্পে সামগ্রিক ভাবে প্রিমিয়াম আয় প্রায় ১৮ শতাংশ বৃদ্ধির রেকর্ড করবে বলে আশা করছে সংস্থাটি। স্থানীয় সংবাদমাধ্যম ভিয়েতনাম ফিনান্সিয়াল টাইম এ খবর জানিয়েছে।

সংবাদমাধ্যমটি বলছে, করোনা মহামারী মধ্যেও সৃষ্ট অসুবিধা এবং চ্যালেঞ্জ সত্ত্বেও এই বৃদ্ধি অর্জিত হয়েছে। ২০২১ সালে মোট বীমা সুবিধার পেমেন্ট ৪৯.৬ ট্রিলিয়ন (ভিয়েতনামী ডং) অনুমান করা হয়েছে। যা ২০২০ সালের তুলনায় ১.৬৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

২০২১ সালে শেষে বীমা বাজারে মোট সম্পদ ৭১ ট্রিলিয়ন (ভিয়েতনামী ডং) হয়েছে। যা আগের ১২ মাসের তুলনায় ২৩.৮৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত মোট বীমা শেয়ার ১৫২.৫ ট্রিলিয়ন (ভিয়েতনামী ডং) অনুমান করা হয়েছে। যা আগের বছরের থেকে ১৯.৩৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

২০২২ সালে ভিয়েতনামের বীমা বাজার দ্বি-সংখ্যা বজায় রাখার পূর্বাভাস। বীমা নিয়ন্ত্রক বলছে যে এই বছর মোট বীমা প্রিমিয়াম ২৫৩.৭ ট্রিলিয়ন (ভিয়েতনামী ডং) অনুমান করা হচ্ছে। যা ২০২১ সালের তুলনায় ১৮.০৪ শতাংশ বৃদ্ধি পাবে। ২০২২ সালে বীমা সুবিধা প্রদানের ৫৮.৩ ট্রিলিয়ন (ভিয়েতনামী ডং) অনুমান করা হয়েছে, যা ২০২০ সালের তুলনায় ১৭.৬১ শতাংশ বেশি।

সংস্থাটি বলছে যে, ২০২২ সালে বীমা ব্যবসার আইন সংশোধনীয়গুলো সম্পন্ন করার সাথে এর সম্পর্কিত কাজগুলোকে সমম্বয় করতে হবে। ২০২২ সালে মে মাসে অনুমোদনের জন্য একটি খসড়া জতীয় পরিষদে পেশ করা হবে। এছাড়াও ২০২২ সালে বীমা বাজারে বিকাশের জন্য ২০২১ থেকে ২০৩০ পর্যন্ত কৌশল সম্পূর্ণ করতে হবে।