মোটর ইন্স্যুরেন্সে বড় ধাক্কার সম্ভাবনা সিঙ্গাপুরে

ইন্টারন্যাশনাল ডেস্ক: ২০২১ সালে সিঙ্গাপুরে মোটর ইন্স্যুরেন্সে বড় ধরনের ধাক্কার সম্ভাবনা বলে মনে করছে গ্লোবালডেটা।  ২০২০ সালে মুনাফায় ১০৪.৫ মিলিয়ন (সিঙ্গাপুর ডলার) অর্জন করার পরেও মোটর বীমা বাজারের মুনাফা ২০২১ সালে সামগ্রিকভাবে হ্রাস পাবে। স্থানিয় সংবাদমাধ্যম ইন্স্যুরেন্স বিজনেস এশিয়া এ খবর দিয়েছে।

গ্লোবালডেটার একটি প্রতিবেদনে বলা হয়েছে, মুনাফার হ্রাস সড়ক দুর্ঘটনার ক্রমবর্ধমান ফ্রিকোয়েন্সি এবং বীমা জালিয়াতির কারণে উচ্চতর ক্ষতির কারণ হচ্ছে।

গ্লোবালডেটার সিনিয়র বীমা বিশ্লেষক স্বরূপ কুমার সাহু বলেন, সিঙ্গাপুরে দুর্ঘটনাজনিত মৃত্যুর সংখ্যা ১১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। যেখানে ২০২০ সালের একই সময়ের তুলনায় ২০২১ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত আঘাতের সংখ্যা ১৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। সিঙ্গাপুরে বীমা শিল্পের সম্মিলিত অনুপাত ২০১৯ সালে ১০২.৬ শতাংশ থেকে ২০২০ সালে ৮৭.৯ শতাংশতে কমে এসেছে এবং ২০২১ সালে এটা বাড়বে বলে আশা করা হচ্ছে।

সিঙ্গাপুরের শীর্ষ পাঁচটি মোটর বীমাকারীর সম্মিলিত অনুপাত আরও খারাপ হয়েছে। বাজারের শীর্ষস্থানীয় NTUC এর আয় ২০১৯ সালে ৯৬.৬ শতাংশ থেকে কমে ২০২০ সালে ৯১.৭ শতাংশ নিবন্ধন করা হয়েছে। আর দ্বিতীয় স্থানে AXA কোম্পানির ২০১৯ সালে ৯২ শতাংশ ছিলে কিন্ত ২০২০ সালে অপরিবর্তীত থেকেছে।

সাহু বলেন, ২০২১ সালে অর্থনৈতিতে পুনরুদ্ধার এবং বৈদ্যুতিক যানবাহনের ক্রমবর্ধমান চাহিদার ফলে বিক্রয় বৃদ্ধি পেয়েছে। এর ফলে বীমাকারীদের আংশিকভাবে তাদের আন্ডাররাইটিং ক্ষতি পূরণে সাহায্য করবে বলে আশা করা হচ্ছে।বৈদ্যুতিক যানবাহন বিক্রয় ২০২১ সালের জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত ১২৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে।সিঙ্গাপুরের মোটর বীমাকারীদের মধ্যে প্রযুক্তিগত গ্রহণ বৃদ্ধি পাচ্ছ। নতুন প্রযুক্তি ভিত্তিক পণ্য যেমন স্বল্পয়াদী বীমা ও পে-অ্যাজ-ইউ প্রাইসিং সিস্টেম চালু হচ্ছে।

সিঙ্গাপুরের জেনারেল ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন অনুমান করেছে জালিয়াতি বীমাকারীদের জন্য ফোকাসের আরেকটি ক্ষেত্র মোটর ইন্স্যুরেন্স।এর ফলে প্রায় ২০ শতাংশ মোটর বীমা দাবি ভুয়া বা প্রতারাণামূলক।

সাহু আরো বলেন, সিঙ্গাপুরের মোটর বীমাকারীরা সিঙ্গাপুর গ্রিন প্ল্যান ২০৩০ এর উদ্দেশ্য পূরণের জন্য বৈদ্যুতিক যানবাহনের উপর সরকারের চাপের সাথে আগামী বছরে তাদের পণ্য অফারে বড় একটি পরিবর্তনের জন্য আলিঙ্গন করছে। উচ্চ দুর্ঘটনার হার এবং বীমা জালিয়াতির কারণে ক্রমবর্ধমান ক্ষতি আগামী কয়েক বছরে বীমাকারীদের লাভের জন্য বড় একটি চ্যালেঞ্জ তৈরি করবে।