বিশ্বে প্রকৃতিক দুর্যোগে বীমা খাতে ১৩০ বিলিয়ন ডলার ক্ষতি

ইন্টারন্যাশনাল ডেস্ক: বিশ্বজুড়ে আবহাওয়া ও জলবায়ু সম্পর্কিত দুর্যোগে গেলো বছর ৩৪৩ বিলিয়ন মার্কিন ডলারের আর্থিক ক্ষতি হয়েছে। এর মধ্যে বীমা খাতের লোকসান হয়েছে ১৩০ বিলিয়ন মার্কিন ডলার। ব্রিটিশ-আমেরিকান বহুজাতিক প্রতিষ্ঠান অয়ন সম্প্রতি এ তথ্য প্রকাশ করেছে।

এর আগে জার্মান বহুজাতিক বীমা কোম্পানি মিউনিক রি জানিয়েছিল, বিশ্বজুড়ে প্রাকৃতিক দুর্যোগের ঘটনায় ২০২১ সালে ২৮০ বিলিয়ন মার্কিন ডলার আর্থিক ক্ষতি হয়েছে। এর মধ্যে ৪৩ শতাংশ তথা ১২০ বিলিয়ন মার্কিন ডলার লোকসান হয়েছে বীমা ও পুনর্বীমা কোম্পানির।

২০২১ সালের ওয়েদার, ক্লাইমেট এন্ড ক্যাটাস্ট্রফি ইনসাইট প্রতিবেদনে অয়ন বলছে, গেলো পাঁচ বছরের মধ্যে চতুর্থবারের মতো একশ’ বিলিয়ন ছাড়িয়েছে বিশ্বে বীমার ক্ষতি। ২০২০ ও ২০২১ সালের মধ্যে এই ক্ষতির পরিমাণ ১৮ শতাংশ বেড়েছে এংব বিগত শতাব্দীর গড় ক্ষতির মধ্যে এটা বেশি।

প্রতিবেদন অনুসারে, ২০২১ সালে সংঘটিত ৩৪৩ বিলিয়ন মার্কিন ডলার আর্থিক ক্ষতির মধ্যে ৩২৮ বিলিয়ন মার্কিন ডলার ক্ষতি হয়েছে বাতাস ও জলবায়ুর কারণে। অয়ন বলছে, মুদ্রাস্ফীতির সাথে সামঞ্জস্য করার পর এটি ২০২১ সালকে রেকর্ডে তৃতীয়-ব্যয়বহুল বছর করেছে।

অয়ন প্রেসিডেন্ট এরিক এন্ডার্সন বলেছেন, স্পষ্টতই জলবায়ু ঝুঁকির ক্ষেত্রে সুরক্ষা এবং উদ্ভাবন উভয়েরই ঘাটতি রয়েছে। যেভাবে বিপর্যয়মূলক ঘটনাগুলোর তীব্রতা বৃদ্ধি পায়, সেক্ষেত্রে আমরা যেভাবে মূল্যায়ন করি এবং শেষ পর্যন্ত এই ঝুঁকিগুলোর জন্য যে প্রতিবেদন প্রস্তুত করি তা শুধুমাত্র ঐতিহাসিক তথ্যের উপর নির্ভর করতে পারে না।

এরিক এন্ডার্সন আরো বলেন, আমাদের কৃত্রিম বুদ্ধিমত্তা এবং ভবিষ্যদ্বাণীমূলক মডেলের মতো প্রযুক্তির দিকে নজর দিতে হবে যা পরিবর্তনশীল জলবায়ুর অস্থিরতার চিত্র অঙ্কন করতে ক্রমাগত শিখছে এবং বিকশিত হচ্ছে।

প্রতিবেদন অনুসারে, বিশ্বজুড়ে বীমা ক্ষতির ৭১ শতাংশই হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। এটা ছিল ধারাবাহিক দ্বিতীয় বছর, যেখানে বিশ্বের ৭০ শতাংশের বেশি ক্ষতি হয়েছে দেশটিতে। প্রতিবেদনে আরো বলা হয়, ২০২০ ও ২০২১ সালে সম্মিলিতভাবে মার্কিন যুক্তরাষ্ট্রের বীমার ক্ষতি ছিল রেকর্ডে দুই বছরের মোটের দিক দিয়ে সর্বোচ্চ।

উল্লেখ্য, অয়ন পিএলসি হল একটি ব্রিটিশ-আমেরিকান বহুজাতিক পেশাদার পরিষেবা প্রতিষ্ঠান। ১৯৮২ সালে এটি প্রতিষ্ঠিত হয়। বীমা, পেনশন প্রশাসন এবং স্বাস্থ্য-বীমা পরিকল্পসহ আর্থিক ঝুঁকি-প্রশমন প্রোডাক্ট বিক্রি করে এই প্রতিষ্ঠান। বিশ্বের ১২০টি দেশে অয়ন এর প্রায় ৫০ হাজারের বেশি কর্মী রয়েছে।